1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
রিং শাইনের পরেই রবি
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন

রিং শাইনের পরেই রবি

  • পোস্ট হয়েছে : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিগুলোর ক্ষেত্রে ধীরে ধীরে লেনদেন বাড়তে থাকে। তবে প্রথম দিনের তুলনায় দ্বিতীয় দিন খুব বেশি ব্যবধান হয় না। এছাড়া যতই দিন যাচ্ছে, ততই প্রথম এবং দ্বিতীয় দিনের লেনদেনের পরিমাণ কমে আসছে। কিন্তু রবি আজিয়াটায় ব্যতিক্রম হয়েছে। স্রোতের বাহিরে গিয়ে এ কোম্পানিটির ব্যাপক শেয়ার লেনদেন বেড়েছে। যা রিং শাইন টেক্সটাইলের পরের অবস্থানে নিয়ে গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৯ সালের ১৪ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন শেয়ারে প্রথম দিন ও দ্বিতীয় দিন সর্বোচ্চ ৫০ শতাংশ দর বৃদ্ধির নিয়ম চালু করে। এরপর থেকে নতুন শেয়ারে প্রথম ও দ্বিতীয় দিন কম লেনদেন হয়ে আসছে।

যা ক্রমানয়ে কমতে কমতে গত ২১ ডিসেম্বর লেনদেন শুরু হওয়া ক্রিস্টাল ইন্স্যুরেন্সের প্রথম দিন ৫০০ ও দ্বিতীয় দিন ৬০০ শেয়ারে নেমে আসে। তবে রবি আজিয়াটার দ্বিতীয় দিনের লেনদেন দ্বিতীয় সর্বোচ্চ বা রিং শাইনের পরের অবস্থানে উঠে এসেছে।

শুরু থেকেই মুনাফায় দূর্বল রবি আজিয়াটার শেয়ার নিয়ে দ্বিধাদ্বন্দ্বে বিনিয়োগকারীরা। মোবাইল অপারেটর ও বহুজাতিক কোম্পানি হিসেবে অনেকে মনে করছেন ভালো হবে। তবে মুনাফা ও লভ্যাংশ দেওয়ার সক্ষমতায় দূর্বলতার কারনে কেউ কেউ মনে করছেন আরেকটি রিং শাইন হবে। আর এই দোদুল্যমান অবস্থা থেকে রিং শাইনের পথে রবির লেনদেন।

সার্কিট ব্রেকারে নতুন নিয়ম চালুর পরে এখন পর্যন্ত শুধুমাত্র অভিহিত মূল্যে শেয়ারবাজারে ৬ কোম্পানির লেনদেন শুরু হয়েছে। এরমধ্যে দ্বিতীয় দিন সর্বোচ্চ শেয়ার লেনদেন হয়েছে রিং শাইনের। এ কোম্পানিটির দ্বিতীয় দিন ২ কোটি ৩ লাখ ৬৩ হাজার ১৬৬টি শেয়ার লেনদেন হয়।

এরপরেই দ্বিতীয় অবস্থান দখল করে নিয়েছে সদ্য লেনদেনে আসা রবি আজিয়াটা। কোম্পানিটির দ্বিতীয় দিন লেনদেন হয়েছে ৪৯ লাখ ৩২ হাজার ৮৫১টি শেয়ার।

অথচ সর্বশেষ লেনদেন শুরু হওয়া ক্রিস্টাল ইন্স্যুরেন্সের দ্বিতীয় দিন মাত্র ৬০০ শেয়ার লেনদেন হয়েছিল। এর আগে লেনদেনে আসা ডমিনেজ স্টিলের ৯ হাজার ৬৭৪টি এবং এরও আগে আসা এসোসিয়েটেড অক্সিজেনের ২৬ হাজার ২৬টি শেয়ার লেনদেন হয়েছিল।

এসোসিয়েটেড অক্সিজেনের আগে লেনদেন শুরু হওয়া এক্সপ্রেস ইন্স্যুরেন্সের দ্বিতীয় দিন ২৭ লাখ ৫৭ হাজার ৪৬৬টি শেয়ার লেনদেন হয়েছিল।

নিম্নে নতুন সার্কিট ব্রেকার চালুর পরে শুধুমাত্র অভিহিত মূল্যে শেয়ার ইস্যু করা কোম্পানিগুলোর দ্বিতীয় দিন লেনদেন হওয়া শেয়ারের সংখ্যা তুলে ধরা হল- 

কোম্পানির নামলেনদেন শুরুশেয়ার লেনদেনের সংখ্যা
রিং শাইন১২ ডিসেম্বর ২০১৯২০৩৬৩১৬৬
রবি আজিয়াটা২৪ ডিসেম্বর ২০২০৪৯৩২৮৫১
এক্সপ্রেস ইন্স্যুরেন্স২৪ আগস্ট ২০২০২৭৫৭৪৬৬
এসোসিয়েট অক্সিজেন২৫ অক্টোবর ২০২০২৬০২৬
ডমিনেজ স্টিল০২ ডিসেম্বর ২০২০৯৬৭৪
ক্রিস্টাল ইন্স্যুরেন্স২১ ডিসেম্বর ২০২০৬০০

আরও পড়ুন…….
গ্রামীণফোনের থেকে ২৬৬১ কোটি টাকার বেশি সম্পদ নিয়েও ধুকছে রবি
জিপির অর্ধেকের বেশি টার্নওভার রবির, কিন্তু মুনাফা ১ শতাংশেরও কম
সবচেয়ে বড় মূলধনী ন্যাশনাল ব্যাংক আস্থার তলানিতে, এসেছে আরও দূর্বল ব্যবসার রবি

বিজনেস আওয়ার/২৭ ডিসেম্বর, ২০২০/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ