1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
সাফার নতুন প্রেসিডেন্ট একেএম দেলোয়ার হোসেন
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১৮ অপরাহ্ন

সাফার নতুন প্রেসিডেন্ট একেএম দেলোয়ার হোসেন

  • পোস্ট হয়েছে : রবিবার, ৩ জানুয়ারী, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান কাউন্সিল সদস্য একেএম দেলোয়ার হোসেন (এফসিএমএ) সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন। নতুন বছরের (২০২১) শুরু থেকে এই দায়িত্ব পালন করবেন।

একেএম দেলোয়ার হোসেন আইসিএমএবির একজন ফেলো সদস্য। তিনি ২০০৪ এবং ২০১৩ সালে আইসিএমএবির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে প্রথমবার আইসিএমএবির কাউন্সিল সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকে পরবর্তী প্রতিটি কাউন্সিলেই তিনি নির্বাচিত হয়েছেন।

২০০৪ সালে কনফেডারেশন অব এশিয়ান অ্যান্ড প্যাসিফিক অ্যাকাউন্ট্যান্টসের (কাপা) বোর্ড সদস্য এবং স্ট্র্যাটেজিক কমিটির সদস্য নির্বাচিত হন। তিনি ‘একেএম দেলোয়ার হোসেন অ্যান্ড অ্যাসোসিয়েটস’ এর প্রিন্সিপাল এবং প্রধান নির্বাহী কর্মকর্তা। এছাড়া অগ্রণী ইকুইটি এন্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের (অগ্রণী ব্যাংকের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান) পরিচালক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ফাইন্যান্স কমিটির সদস্য, ওয়াসো ক্রেডিট রেটিং কোম্পানি বাংলাদেশের পরিচালক, ওয়াসো ইঞ্জিনিয়ারস অ্যান্ড কনসালট্যান্টস বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ও ‘কনকোপ’-এর সেক্রেটারি জেনারেল।

একেএম দেলোয়ার হোসেন দেশের বৃহত্তর রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনে (বিএসএফআইসি) ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি প্রতিষ্ঠানটির ডিরেক্টর (ফিন্যান্স) হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি দুই মেয়াদে (২০১৪-২০১৯) রূপালী ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ সালে তিনি জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের সদস্য ছিলেন।

এ ছাড়াও তিনি ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, খুলনা শিপইয়ার্ড ও নারায়ণগঞ্জ ডকইয়ার্ড লিমিটেড, বাংলাদেশ ডিজেলপ্ল্যান্ট লিমিটেড, বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক ছিলেন।

উল্লেখ্য, সার্কভুক্ত অঞ্চলের ৮টি দেশের পেশাদার হিসাববিদদের সংগঠন হলো সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা)। ১৯৮৪ সালে এটি প্রতিষ্ঠিত হয়। জনস্বার্থে ও অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে হিসাব বিজ্ঞান পেশার মান বজায় রেখে এর প্রসারের জন্য এই সংগঠনটি কাজ করে যাচ্ছে। জ্ঞানের প্রসার এবং ইন্টারন্যাশনাল অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ডস (আইএএস) সঙ্গে সংশ্লিষ্ট বিষয়াবলী একীভূত করা এবং পেশার মান উন্নয়ন এর লক্ষ্য। হিসাববিজ্ঞান পেশাকে উন্নত করার লক্ষ্যে সাফা নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে। আঞ্চলিক পরিসরে বিভিন্ন মেম্বার বডি মিলিয়ে প্রায় ৩,৭৫,০০০ পেশাদার হিসাবদিগণ সাফার সাথে সম্পৃক্ত রয়েছেন।

বিজনেস আওয়ার/০৩ জানুয়ারি, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ