1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ঘাটাইলে হাম-রুবেলার টিকা নিয়ে শিশু মৃত্যুর অভিযোগ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২৫ অপরাহ্ন

ঘাটাইলে হাম-রুবেলার টিকা নিয়ে শিশু মৃত্যুর অভিযোগ

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক (টাঙ্গাইল) : টাঙ্গাইলের ঘাটাইলে হাম-রুবেলার টিকা নেয়ার একঘন্টা পর পাপিয়া নামে ১০ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। সোমবার (৪ জানুয়ারি) সকালে উপজেলার দেওপাড়া ইউনিয়নের গানজানা স্বনির্ভর সূর্যের হাসি ক্লিনিকে এই ঘটনা ঘটে। পাপিয়া স্থানীয় গানজানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী ও ওই গ্রামের বাহাজ উদ্দিনের মেয়ে।

স্থানীয়রা জানান, সোমবার সকাল ১০টার দিকে শিশুটি ওই গ্রামের সহপাঠীদের সঙ্গে খেলা করছিল। এমন সময় তার খেলার সাথীদের সঙ্গে স্থানীয় স্বনির্ভর সূর্যের হাসি নামে একটি ক্লিনিকে গিয়ে হাম-রুবেলা টিকা গ্রহণ করে বাড়ি ফিরে যায়। এর কিছুক্ষণ পরেই পাপিয়া অসুস্থতা অনুভব করলে তাকে স্থানীয় একটি ফার্মেসিতে নিয়ে যায় পরিবারের সদস্যরা। সেখানে পাপিয়ার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে নেওয়া হয়। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. পার্থ প্রতীম সাহা বলেন, শিশুটি আগে থেকেই শ্বাসকষ্টে ভুগছিল। মারা যাওয়ার কারণ বুঝা যাচ্ছে না। বিভাগীয় তদন্ত ছাড়া কিছু বলা যাবে না।

ঘাটাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো.সাইফুর রহমান খান বলেন, শিশুটি সকালে দেওপাড়া ইউনিয়নের গানজানা স্বনির্ভর সূর্যের হাসি নামে একটি ক্লিনিকে গিয়ে হাম-রুবেলা টিকা গ্রহণ করে। এর কিছুক্ষণ পর সে শারীরিক অসুস্থতা অনুভব করলে তাকে হাসপাতালে আনা হয়। তবে হাসপাতালে আনার আগেই শিশুর মৃত্যু হয়। কি কারণে শিশুটি মৃত্যুবরণ করেছে সেটি বিভাগীয় তদন্তের পর নিশ্চিত হওয়া যাবে।

এ প্রসঙ্গে টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মো. ওয়াহীদুজ্জামান বলেন, শিশু আগে থেকেই হাঁপানী রোগে আক্রান্ত ছিল। আমরা অসুস্থ্য বা হাঁপানী রোগীদের কোন ভ্যাকসিন দিতে নিষেধ করি। এছাড়াও ওই শিশুটির আগে থেকেই শ্বাসকষ্ট ছিল এটা হয়তো আমাদের স্বাস্থ্যকর্মীরা বুঝতে পারেনি।

তিনি আরো জানান, সংবাদ পেয়েই তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। শিশু মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়াসহ এ ব্যাপারে একটি তদন্ত কমিটি গঠণ করা হয়েছে। দ্রæত সময়ের মধ্যেই কাজ শুরু করবে ওই তদন্ত কমিটি।

বিজনেস আওয়ার/০৫ জানুয়ারি, ২০২০/টিএ/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ