1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
পাঠচক্রের ১০০ পর্ব শেষ করলো গ্রীণ এইচআর প্রফেশনালস বাংলাদেশ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৫০ অপরাহ্ন

পাঠচক্রের ১০০ পর্ব শেষ করলো গ্রীণ এইচআর প্রফেশনালস বাংলাদেশ

  • পোস্ট হয়েছে : বুধবার, ৬ জানুয়ারী, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : হাটি হাটি পা করে নতুন বছরের প্রথম দিনে পাঠচক্রের ১০০ তম পর্ব শেষ করলো গ্রীণ এইচআর প্রফেশনালস বাংলাদেশ। শিক্ষার মাধ্যমে সমাজ পরিবর্তনের প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি। তিন বছর আগে এ সংগঠনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

এ প্রসঙ্গে গ্রীণ এইচআর-এর প্রতিষ্ঠাতা সভাপতি ও সিইও রওশন আলী বুলবুল বলেন, আমরা জীবনে প্রচুর সময় নষ্ট করছি , ইউটিউব, টেলিভিশন এবং মোবাইলে। আর বলছি আমাদের হাতে সময় নেই। এসব কারণে আমাদের অভ্যাসগুলো দিন দিন নেতিবাচক হয়ে যাচ্ছে। আমরা চাইলে আমাদের সময়গুলো ইতিবাচক কাজে লাগাতে পারি। সেই ভাবনা থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের এইচআরদের নিয়ে আমরা গ্রীণ এইচআর শুরু করি।

তিনি বলেন, গ্রীণ এইচআর প্রফেশনালস এর উদ্দেশ্য হচ্ছে দেশের প্রত্যেক প্রতিষ্ঠানে গ্রীণ এইচআর এর গ্রাউন্ড তৈরি করা এছাড়াও নতুন নতুন আইডিয়া ও জ্ঞান আহোরণ করা এবং পেশাগত জীবনে দক্ষতা অর্জন করা। গ্রীণ এইচআর প্রফেশনালস মানুষকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়াতে কাজ করে। আমরা এই দুর্যোগপূর্ণ সময়েও জুমের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে র সবাইকেই সম্পৃক্ত করে আমাদের লানিং প্রোগ্রাম করে যাচ্ছি।

রওশন আলী বুলবুল বলেন, আমরা ইতিমধ্যে পাঠচক্রের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ১২ টি বড় প্রোগ্রাম করেছি, এছাড়াও ট্রেইনারদের জন্য তিনটা “টিওটি” প্রোগ্রাম শেষ করেছি এবং আমাদের পরবর্তী উদ্দেশ্য মানুষিক স্বাস্থ্য নিয়ে কাজ করা ও বড় বড় বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত হওয়া কারন স্টুডেন্টরা যদি তাদের শিক্ষাজীবনে গ্রীণ এইচআর সম্পর্কে ধারণা পায় তাহলে কর্মজীবনের শুরুতেই তাদের প্রতিষ্ঠানে এটা কাজে লাগাতে পারবে।

এইচআরদের এই ব্যতিক্রমধর্মী প্ল্যাটফর্ম, সব পেশাজীবীদের যোগাযোগ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে রওশন আলী বুলবুল মনে করেন। তিনি বলেন, ‘এই স্টাডি সার্কেলের মাধ্যমে সবাই নতুন নতুন অনেক কিছু শিখতে পারছে যা আমাদের সবার অফিসিয়াল ও পার্সোনেল লাইফে কাজে লাগবে’।

গ্রীণ এইচআর নিয়ে পরিকল্পনার ব্যাপারে রওশন আলী বুলবুল বলেন, বর্তমানে গ্রীন এইচআর প্রতি মাসে জুমের মাধ্যমে একটি করে কর্মশালার আয়োজন করছে এবং ভবিষ্যতে আমাদের পরিকল্পনা হলো নতুন চাকরি প্রার্থীদের কাউন্সিলিং করে ক্যারিয়ার ডেভলপ করতে সহায়তা করা। সংগঠনটির মূখ্য উদ্দেশ্য প্রতিটি কর্পোরেট প্রতিষ্ঠানে গ্রীন এইচআর প্রতিষ্ঠা করার জন্য কাজ করা যাতে মালিকপক্ষ ও চাকরিজীবী সবাই উপকৃত হয়। এছাড়াও বিভিন্ন সামাজিক কাজেও এই সংগঠনটি নিয়মিত অংশগ্রহন করছে।

এফবিএইচআরও-এর সভাপতি ও আইসিডিডিআরবি-এর হেড অব এইচআর মোশারেফ হোসেন বলেন, যেখানে সবাই পড়ালেখা থেকে বিমুখ হয়ে গেছে, সেখানে গ্রীণ এইচআর স্টাডি সার্কেল করছে এবং ১০০ পর্ব শেষ করেছে। সদস্যদের জানার প্রতি আগ্রহী করে তুলছে। এটি সময় উপযোগী মহৎ উদ্যোগ বলেই আমি মনে করি।

আমান গ্রূপের এইচ আর ম্যানেজার জনাব সৈয়দ আকরাম হোসেন জানান, তিনি প্রায় প্রথম থেকেই আছেন এই কার্যক্রমে। নিজেদের অভিজ্ঞতা বিনিময় করতে তিনি যুক্ত হয়েছেন গ্রীণ এইচআর-এ।

গ্রীণ এইচআরের অপর সদস্য এইচ এম ইকরাম বলেন বলেন, এই স্টাডি সার্কেলের মাধ্যমে আমি নতুন নতুন অনেক কিছু শিখছি যা আমার অফিসিয়াল ও পার্সোনেল লাইফে কাজে লাগবে। আর আমি মনে করি গ্রীণ এইচআর বাংলাদেশে এইচআর এর ধারা পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছড়াও প্রণব, আসিফ সহ অন্য সদস্যরা এই সংগঠনটি সামনের দিকে এগিয়ে নিতে সকলের সহযোগিতা চান।

সর্বশেষে জনাব মশিউর রহমানের চমৎকার কিছু গান পরিবশনের মাধ্যমে ১০০ তম পর্বের কার্যক্রম শেষ হয়।

বিজনেস আওয়ার/০৬ জানুয়ারি, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ