1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
পদ্মা ব্যাংকের এমডির বিনা অনুমতিতে বিদেশ ভ্রমণ: ব্যাখ্যা চাইল কেন্দ্রীয় ব্যাংক
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:০৩ অপরাহ্ন

পদ্মা ব্যাংকের এমডির বিনা অনুমতিতে বিদেশ ভ্রমণ: ব্যাখ্যা চাইল কেন্দ্রীয় ব্যাংক

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : সম্প্রতি ব্যাংকিং নিয়ন্ত্রকের অনুমোদন না নিয়ে পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোঃ এহসান খসরু বিদেশ সফর করেছেন। তার বিনা অনুমতির বিদেশ সফরের বিষয়টি ব্যাখ্যা করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

এ ছাড়া মোঃ এহসান খসরু বাংলাদেশ ও কানাডার নাগরিক। একটি ব্যাংকের এমডির পদে থেকে দুই দেশের নাগরিক থাকার কোন আইনগত বৈধতা নেই বলে জানা গেছে। এ ব্যাপারে মোঃ এহসান খসরুর বক্তব্য জানতে ফোন করলেও তিনি ফোন ধরেন নি।

ব্যাংকের দায়িত্ব পালনে অবহেলা ও কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানুমোদন ব্যতিরেকে বিদেশ ভ্রমণের বিষয়ে খসরুকে তার অবহেলার ব্যাখ্যা দিতে বলা হয়েছে বাংলাদেশ ব্যাংকের চিঠিতে।

বিদেশ ভ্রমণের জন্য ব্যাংক বোর্ডের অনুমোদন বাধ্যতামূলক। গত বছরের ২৩ মার্চ দেশের সকল ব্যাংকের এমডিদের বিদেশী ভ্রমণের জন্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নেওয়া বাধ্যতামূলক করেছে।

২২ শে ডিসেম্বর কেন্দ্রীয় ব্যাংকের জারিকৃত বিজ্ঞতিতে বলা হয়, পদ্মা ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ এহসান খসরু কানাডা যাওয়ার আগে ব্যাংলাদেশ ব্যাংকের অনুমতি নেননি। যা ব্যাংক আইনের পরিপন্থী।

এমডি যদি দীর্ঘ সময়ের জন্য বিদেশে থাকেন, তবে তার অনুপস্থিতিতে ব্যাংকের পরিচালনামূলক, পরিচালনা ও আর্থিক ঝুঁকি তৈরি করার পাশাপাশি সরকারী কার্যক্রম রয়েছে, যা গ্রহণযোগ্য নয়।

ব্যাংকের এমডিদের প্রয়োজনীয় পরিদর্শনের ক্ষেত্রে বিদেশ ভ্রমণের কারণ সহ ১৫ দিন আগে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে হবে। একই সাথে দীর্ঘ সময় ধরে জাহাজে চলা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছিল।

এই জাতীয় অবহেলা ব্যাংকের সুশাসন প্রতিষ্ঠায় একটি বড় বাধা, বলেও কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলেছে।

পদ্মা ব্যাংকের কর্মকর্তারা বলেছেন, খসরু ব্যক্তিগত কারণে দেখিয়ে ছুটির আবেদন করেছেন। তবে আবেদনটি হয়তো বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় পৌঁছাতে দেরি করেছে।

এহসান খসরুর দ্বৈত নাগরিকের ব্যাপারে ব্যাংক সংশ্লিষ্টরা জানান, একটি ব্যংকের একজন শীর্ষ কর্মকতা কিভাবে দুই দেশের নাগরিক হন তা কারোর বোধগম্য নয়। বিষয়টি বাংলাদেশ ব্যাংকের দেখা উচিৎ।

বিজনেস আওয়ার/০৭ জানুয়ারি, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ