1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ডিএসইতে ৭১ শতাংশ কোম্পানির দর পতন
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩০ অপরাহ্ন

ডিএসইতে ৭১ শতাংশ কোম্পানির দর পতন

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৬ জানুয়ারি) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এছাড়া টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

তবে এর আগে কয়েকদিন শেয়ারবাজারে টানা বড় উত্থান হয়েছে। যা মূল্যসূচককে ৬ হাজারের কাছাকাছি নিয়ে গিয়েছিল। এছাড়া বাজার মূলধন ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে উঠে গিয়েছিল। এই টানা উত্থানে বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে মুনাফা যোগ হয়। যা নিতে গিয়ে বা রিয়েলাইজড করায় এখন বাজারে সংশোধন হচ্ছে। এটাকে স্বাভাবিক বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ১২৫ কোটি ৪৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৫৯ কোটি ৭৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫৮৫ কোটি ২২ লাখ টাকার।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৪.৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৯৫.৩৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭.৪৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩৯.০১ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ২১.৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৭৯.৪৭ পয়েন্টে, ২১৬২.৯৯ পয়েন্ট এবং ১২২২.৪৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির বা ৭.৫৬ শতাংশের, শেয়ার দর কমেছে ২৫৫টির বা ৭১.৪২ শতাংশের এবং ৭৫টির বা ২১ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৯৯.৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৭৮.৭০ পয়েন্টে। সিএসইতে আজ ২৫১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২টির দর বেড়েছে, কমেছে ১৭৯টির আর ৫০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২৬ জানুয়ারি, ২০২১/এস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ