1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ঘরেই রাঁধুন কাশ্মীরি পোলাও
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন

ঘরেই রাঁধুন কাশ্মীরি পোলাও

  • পোস্ট হয়েছে : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : কাশ্মীরি পোলাও খেতে বিভিন্ন রেস্তোরাঁয় গিয়ে ভীড় জমান খাদ্যপ্রেমিকরা। আবার যেকোনো অনুষ্ঠানে ও অতিথি আপ্যায়নেও এই পোলাওয়ের বেশ চল রয়েছে। শুধু রেষ্টুরেন্ট কিংবা বিয়ে বাড়িতেই নয়, ছুটির দিনে চাইলে ঘরে তৈরি করতে পারেন এই কাশ্মীরি পোলাও। চলুন তবে জেনে নেয়া যাক কাশ্মীরি পোলাও তৈরির রেসিপিটি-

উপকরণ:
বাসমতি চাল ২৫০ গ্রাম, সবজি (ফুলকপি, গাজর, বরবটি, মটরশুঁটি) পরিমাণ মতো, পনির ১০০ গ্রাম, কাজুবাদাম ১০ থেকে ১২টি, কিশমিশ এক চামচ, পেস্তা কুচি সামান্য, চেরি ৩ থেকে ৪ টি, জাফরান এক চিমটি, দুধ দুই কাপ, ফ্রেশ ক্রিম আধা কাপ, চিনি, লবণ স্বাদ মতো, ঘি পরিমাণ মতো, তেজপাতা একটি, আস্ত গরম মশলা প্রয়োজন মতো, তেল পরিমাণ মতো।

প্রণালী:
প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে দুধ, ক্রিম, চিনি ও জাফরান একসঙ্গে মিশিয়ে নিন। ফুলকপি ও পনির লবণ পানিতে ভাপিয়ে হালকা ভেজে নিন। কাজুবাদাম, কিশমিশ, গাজর, বিন, মটরশুঁটি হালকা ভেজে তুলে রাখুন। এবার প্যানে সাদা তেল ও ঘি গরম করুন। এরপর তেজপাতা ও আস্ত গরম মশলা ফোড়ন দিন।

এবার চাল দিয়ে নেড়েচেড়ে পানি দিন। ফুটে উঠলে দুধের মিশ্রণ ও লবণ দিন। পানি শুকিয়ে এলে সব একে একে দিয়ে দিন। হালকা করে নেড়ে নিন, খেয়াল রাখতে হবে যাতে চাল ভেঙে না যায়। এবার নামিয়ে উপর থেকে সামান্য জাফরান ছড়িয়ে দিন। ব্যাস হয়ে গেলো মজাদার স্বাদের কাশ্মীরি পোলাও। এবার প্রিয়জনদের পাতে গরম গরম পরিবেশন করুন।

বিজনেস আওয়ার/১০ ফেব্রুয়ারি, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ