1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বাংলাদেশের টার্গেট ২৩১ রান
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন

বাংলাদেশের টার্গেট ২৩১ রান

  • পোস্ট হয়েছে : রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
print sharing button

স্পোর্টস ডেস্ক : ঢাকা টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশনের দিকে চোখ ছিল দুই দলেরই। রান যাই হোক, কোনো উইকেট না হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে যেতে চেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ঘটল তার উল্টোটাই। মাত্র ১৬ রানে ৪ উইকেট হারিয়ে ১১৭ রানে গুটিয়ে গেল সফরকারীরা।

চতুর্থ দিনের শুরু থেকেই উন্ডিজের উপর চড়াও টাইগার বোলাররা। দিনের শুরুতেই আবু জায়েদ রাহির বোলিং তোপ আর সেই সঙ্গে ঘূর্ণি ঝড় তোলেন তাইজুল ইসলাম। তবে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বেশ লড়ছিলেন বোনার ও ডা সিলভা।

তবে মধ্যহ্ন বিরতির পর ফিরেই তাইজুল আর নাঈমের ঘূর্ণিতে উইন্ডিজ শেষ ৪টি উইকেট মাত্র ১৩ রানে হারালে দ্বিতীয় ইনিংসে উইন্ডিজ মাত্র ১১৭ রানে অলআউট হয়। আর তাতেই বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৩১ রানের।

তৃতীয় দিনের শেষটা যেভাবে টেনেছিল টাইগার বোলাররা চতুর্থ দিনের শুরুটা ঠিক সেখান থেকেই করলেন আবু জায়েদ রাহি। দলীয় রান ৫০ ছুঁতেই রাহির বলে এলবি হয়ে ফেরেন ওয়ারিক্যান। ঢাকা টেস্টেও বোনার আর মেয়ার্সের জুটির দিকেই তাকিয়ে ছিল উইন্ডিজ।

তবে এই জুটিকে বেশি বড় হতে দেননি আবু জায়েদ রাহি। ইনিংসের ৩২তম ওভারের প্রথম বলেই মেয়ার্সকে এলবির ফাঁদে ফেলেন রাহি। আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া মেয়ার্স শেষ পর্যন্ত প্যাভিলিয়নেই হেঁটেছেন মাত্র ৬ রান নামের পাশে যোগ করে।

দিনের শুরুতে দ্রুতই রাহীর জোড়া আঘাতের পর তাইজুলের বলে তড়িৎ গতিতে ব্ল্যাকউডকে (৯) স্ট্যাম্পিং করে ফেরান লিটন। আর তাতেই মাত্র ৭৩ রানে ৬ উইকেট হারিয়ে বসে সফরকারিরা।

মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই ভয়ংকয় হয়ে উঠতে থাকা বোনার-সিলভা জুটি ভাঙেন তাইজুল ইসলাম। স্লিপে থাকা সৌম্য সরকারের হাতে ক্যাচ তুলে দিয়ে জশুয়া ডা সিলভা (২০) ফেরেন দলীয় ১০৪ রানের মাথায়। এটি তাইজুলের তৃতীয় শিকার।

এরপর আলজারি জোসেপকে নিজের চতুর্থ শিকারে পরিণত করেন তাইজুল। আউট হওয়ার আগে জোসেপ মাত্র ৯ রান করতে পেরেছিলেন। মধ্যাহ্ন বিরতির পর উইন্ডিজের উপর চড়াও হয় টাইগার স্পিনাররা।

তাইজুলের জোড়া শিকারের পর উইকেটের এক প্রান্ত আগলে রাখা এনক্রুমা বোনারকে (৩৮) বোল্ড করেন নাঈম। আর তাতেই ১১৬ রানে ৯ম উইকেটের পতন উইন্ডিজের।

দ্বিতীয় ইনিংসে চারটি উইকেট নিয়েছে তাইজুল ইসলাম, তিনটি নিয়েছেন নাঈম হাসান, দুটি আবু জায়েদ রাহি ও একটি উইকেট নেন মেহেদি হাসান মিরাজ। উইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৩৮ রান আসে এনক্রুমা বোনারের ব্যাট থেকে আর দ্বিতীয় সর্বোচ্চ রান করেন জশুয়া ডা সিলভা (২০)।

ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শেষে অনেকটাই পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। তৃতীয় দিনে এসে গল্পটা পাল্টে গেল। ক্যারিবিয়ানদের চেয়ে এখন খুব বড় ব্যবধানে পিছিয়ে নেই মুমিনুল হকের দল। লিটন কুমার দাস ও মেহেদি হাসান মিরাজের দারুণ এক জুটিতে প্রথম ইনিংসে শেষ পর্যন্ত ২৯৬ রান তুলেছেন স্বাগতিকরা।

বিজনেস আওয়ার/১৪ ফেব্রুয়ারি, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ