1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিশ্বে করোনা আক্রান্ত ছাড়াল ১১ কোটি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন

বিশ্বে করোনা আক্রান্ত ছাড়াল ১১ কোটি

  • পোস্ট হয়েছে : বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব জুড়ে তাণ্ডব চালোনো প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১১ কোটি ২২ হাজার ১১১ জন দাঁড়িয়েছে। এতে মারা গেছেন ২৪ লাখ ২৮ হাজার ৩৫৮ জন আর সুস্থ হয়েছেন ৮ কোটি ৪৮ লাখ ৩৭ হাজার ৫৯৭ জন। বুধবার (১৭ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার সুত্রে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৪ লাখ ৯৯ হাজার ৯৯১ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ পর্যন্ত সেখানে ২ কোটি ৮৩ লাখ ৮১ হাজার ২২০ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া যুক্তরাষ্ট্রে করোনা থেকে সুস্থ হয়েছেন ১ কোটি ৮৪ লাখ ৭৯ হাজার ৪১৮ জন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯৯ লাখ ২১ হাজার ৯৮১ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৪০ হাজার ৯৮৩ জনের আর সুস্থ হয়েছেন ৮৮ লাখ ৮৩ হাজার ১৯১ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯ লাখ ৩৭ হাজার ১০৬ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৯৪৯ জনের আর সুস্থ হয়েছেন ১ কোটি ৬ লাখ ৪২ হাজার ৯০৩ জন।

আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪০ লাখ ৯৯ হাজার ৩২৩ জন, মারা গেছেন ৮০ হাজার ৯৭৯ জন আর সুস্থ হয়েছেন ৩৬ লাখ ২৪ হাজার ৬৬৩ জন। পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪০ লাখ ৫৮ হাজার ৬৬৮ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ১৮ হাজার ১৯৫ জন আর সুস্থ হয়েছেন ২২ লাখ ৩১ হাজার ১৯৯ জন। তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি দশম স্থানে আছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সঙ্কটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

বিজনেস আওয়ার/১৭ ফেব্রুয়ারি, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ