1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিফ তেহারি রান্না করুন ঘরেই
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:১১ পূর্বাহ্ন

বিফ তেহারি রান্না করুন ঘরেই

  • পোস্ট হয়েছে : শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : শীত বিদায় দিয়েছে ফাগুনের মিষ্টি বাতাসে চমৎকার আবহাওয়ার এসময় ছুটির দিনে রান্না করতে পারেন, মজাদার বিফ তেহারি। জেনে নিন সহজে বিফ তেহারি তৈরির রেসিপি:

উপকরণ
গরুর মাংস – ১ কেজি, পোলাও’র চাল – ৭০০ গ্রাম, টক দই – আধা কাপ, কাঁচা মরিচ বাটা – ১ টেবিল চামচ, ধনে গুঁড়া – ১ চা চামচ, গোলমরিচ ভেজে গুঁড়া করা – ১ চা চামচ, দারুচিনি – এলাচ ও লবঙ্গ ৪টি করে, শাহজিরা – ১ চা চামচ, পেঁয়াজ কুচি – আধা কাপ, সরিষার তেল – আধা কাপ, আদা বাটা – ২ টেবিল চামচ, রসুনের বাটা – ১ টেবিল চামচ, পোস্তোদানা বাটা – ১ চা চামচ, কাঠবাদাম বাটা, ১ টেবিল চামচ, জিরা গুঁড়া – আধা চা চামচ, সয়াবিন তেল – আধা কাপ, কাঁচা মরিচ আস্ত – ১৫টি, লবণ পরিমাণমতো, মাওয়া – ১/৪ কাপ, দুধ – আধা কাপ, চিনি – ১ চা চামচ, গরম মসলা গুঁড়া – ১ টেবিল চামচ ও কেওড়া জল – ২ টেবিল চামচ।

প্রণালী
মাংস ছোট ছোট টুকরা করে কাটতে হবে। এবার আদা, রসুন বাটা, টক দই, কাঁচা মরিচ বাটা, ধনে, জিরা গুঁড়া, পোস্তোদনা বাটা, বাদাম বাটা ও লবণ দিয়ে মেখে রাখতে হবে ১ ঘণ্টা। হাড়িতে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ লাল করে ভেজে মাংস ও পরিমাণমতো পানি দিয়ে ঢাকনা বন্ধ করে রান্না করতে হবে।

মাংস সেদ্ধ হলে ঢাকনা খুলে ভাজা মশলা, গোলমরিচের গুঁড়া দিয়ে ৫ মিনিট ঢেকে রাখতে হবে। এবার চুলা বন্ধ করুন। চাল ধুয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। হাঁড়িতে সরিষার তেল, এলাচ, দারুচিনি ও সরিষার ফোড়ন দিয়ে চালের দেড় গুণ পানি ও লবণ দিতে হবে। ফুটে উঠলে চাল দিয়ে নেড়ে ঢেকে দিন।

কিছুক্ষণ পরে ওপর থেকে দুধ গুলিয়ে ও মাওয়া ছিটিয়ে দিতে হবে, পানি সমান হয়ে চাল সেদ্ধ হলে রান্না করা মাংস দিয়ে ভালভাবে চালের সঙ্গে মিশিয়ে চিনি ছিটিয়ে তাওয়ার ওপর বসাতে হবে। ১০ মিনিট পরে আরেকবার নেড়ে ওপরে কেওড়াজল ও শাহজিরা ছিটিয়ে দিতে হবে। এবার ঢেকে ১০ মিনিট দমে রেখে নামিয়ে নিন।

বিজনেস আওয়ার/২০ ফেব্রুয়ারি, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ