1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু্র সাথে বেড়েছে সুস্থতা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩১ অপরাহ্ন

দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু্র সাথে বেড়েছে সুস্থতা

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে আজও ১৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়ছেন আরও ৩৯৯ জন। সুস্থ হয়েছেন আরও ৮১৮ জন। ২৪ ঘণ্টার ব্যবধানে মৃত্যু দ্বিগুণেরও বেশে বেড়েছে। একই সাথে বেড়েছে শনাক্ত ও সুস্থতা।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৬ জনসহ দেশে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৩৭৪ জনে। মৃত ১৮ জনের মধ্যে পুরুষ ১০ এবং নারী আট জন। এর মধ্যে দুজন ব্যতীত সবাই হাসপাতালে মারা গেছেন। বাকি দুজনের মৃত্যু হয়েছে বাসায়। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

এ পর্যন্ত মোট মারা যাওয়া আট হাজার ৩৭৪ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৩৩৫ বাকি দুই হাজার ৩৯ জন নারী। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ৬০ বছরের বেশি ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের দুজন, ৪১-৫০ বছরের এক জন, ৩১ থেকে ৪০ বছরের চার জন এবং ২১ থেকে ৩০ বছরের এক জন রয়েছেন।

করোনা ভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ২১৪ টি ল্যাবরেটরিতে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৬৯৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।এই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ৩৯৯ জন। দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা পাঁচ লাখ ৪৪ হাজার ১১৬ জন। শনাক্তের হার তিন দশমিক ১৩ শতাংশ।

সোমবারের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৮২৮ জন। দেশে এ পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন চার লাখ ৯২ হাজার ৮৮৭ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক শূন্য ৫৮ শতাংশ।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। প্রথম আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার ঠিক ১০ দিন পর ১৮ মার্চ প্রথম কোন রোগীর মৃত্যু হয়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ।

বিজনেস আওয়ার/২৩ ফেব্রুয়ারি, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ