1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
প্রিয়জনদের জন্য বানান কাশ্মীরি চিকেন বিরিয়ানি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন

প্রিয়জনদের জন্য বানান কাশ্মীরি চিকেন বিরিয়ানি

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : বিরিয়ানির নাম শুনলেই জিভে জল চলে আসে। যেকোনো উৎসবে বিরিয়ানি না থাকলে যেন চলেই না। যাদের ক্ষেত্রে গরু কিংবা খাশির মাংস খাওয়া নিষেধ, তারা রাঁধতে পারেন চিকেন বিরিয়ানি। পাঠক চলুন জেনে নেয়া যাক কাশ্মীরি চিকেন বিরিয়ানি তৈরির রেসিপিটি-

মাংস মেরিনেটের জন্য যা লাগবে

টক দই- ২ কাপ
আদা বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা- ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া- ১/২ টেবিল চামচ, মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি- ১ কাপ, লেবুর রস- ১ টেবিল চামচ ও লবণ- ১ টেবিল চামচ।

বিরিয়ানি তৈরির জন্য যা লাগবে
মুরগীর মাংস- ১ কেজি, বাসমতী চাল- ৫০০ গ্রাম, দারচিনি- ২ টি, এলাচ- ৩/৪ টি, তেজপাতা- ৩ টি, জিরা গুঁড়া- ১ টেবিল চামচ, ধনে গুঁড়া- ২ টেবিল চামচ, ঘি বা তেল – ১ কাপ, গরম মসলা- ১ টেবিল চামচ, কেওড়া/ গোলাপ জল- ২ টেবিল চামচ, কাজু পেস্ট- ১/২ কাপ, জাফরান- ১/২ টেবিল চামচ, কিশমিশ- পরিমাণ মতো ও লবণ- ১/২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন
প্রথমে একটি পরিষ্কার পাত্রে মাংসের সঙ্গে মেরিনেট করার সব উপকরণ মিশিয়ে নিতে হবে। এবার ভালোভাবে মেখে আধা ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে। তবে পুরো রাত মেরিনেট করতে পারলে বেশি ভালো হবে। চাল ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে পানি ফুটিয়ে চালগুলো দিয়ে দিন।

এবার তাতে লেবুর রস এবং স্বাদ মতো লবণ দিয়ে ৬/৭ মিনিটের জন্য ফুটিয়ে নিন। তবে পুরোপুরি সেদ্ধ করবেন না। আশি ভাগ সেদ্ধ হলে নামিয়ে নেবেন। একটি প্যানে ঘি/তেল গরম করে নিন। তেল গরম হলে তাতে কিশমিশ দিন। কিশমিশ ফুলে উঠলে তা তুলে রাখুন। একই ভাবে কাজুবাদামও হালকা ভেজে তুলে রাখুন।

এরপর সেই তেলেই এলাচ এবং দারুচিনি দিয়ে কিছুক্ষণ নেড়ে তাতে জিরা দিয়ে দিন। মেরিনেট করে রাখা মাংস বের করে চুলার পাত্রে দিয়ে দিন। এরপর ১০-১২ মিনিট আঁচ বাড়িয়ে রান্না করুন। এবার ধনে গুঁড়া, গরম মশলা এবং কাজুবাদাম বাটা দিয়ে মাংস ভালোভাবে কষিয়ে নিন এবং ২ কাপ গরম পানি দিয়ে দিয়ে ঢেকে দিন। মিডিয়াম আঁচে ১ ঘণ্টা রান্না করুন।

মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে আগে থেকে সেদ্ধ করে রাখা চালগুলো মাংসের ওপর লেয়ার করে ছড়িয়ে দিন। এবার চালের উপরে কেওড়া জল, কিশমিশ এবং ভেজে রাখা কাজুবাদাম ছড়িয়ে দিন। এরপর ভালোভাবে ঢেকে দিয়ে দশ-পনেরো মিনিটের জন্য হালকা আঁচে রান্না করুন। ব্যাস হয়ে গেলো মজাদার স্বাদের কাশ্মীরি চিকেন বিরিয়ানি।

বিজনেস আওয়ার/২৩ ফেব্রুয়ারি, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ