1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বাজারে বেশিরভাগ নিত্যপণ্যের দাম চড়া
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন

বাজারে বেশিরভাগ নিত্যপণ্যের দাম চড়া

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাজারে ৪৮ টাকার নিচে কোনো চাল নেই। খোলা সয়াবিনের দাম ১৩০ টাকা কেজি আর বোতল নিলে ১৩৫ টাকা। শুধু চাল-তেল নয়, বাজারে বেশিরভাগ নিত্যপণ্যের দাম চড়া। মানুষের প্রতিদিনের খাবার তালিকায় যেসব পণ্য থাকে তার বেশিরভাগেরই দাম বেড়েছে। চাল, ডাল, তেল চিনিসহ নিত্যপণ্যের দাম ঊর্ধ্বমুখি।

দফায় দফায় বেড়ে বোতলজাত সয়াবিন তেল এখন প্রতি লিটার ১৪০ টাকা পর্যন্ত উঠেছে। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম। গরিবের মোটা চালের দাম ঠেকেছে ৫০ টাকায়। আর এতে ভোগান্তিতে পড়েছেন ভোক্তারা।

ব্যবসায়ীরা জানান, গত এক মাসে চালের দাম কেজিতে ৬ থেকে ৮ টাকা বেড়েছে। গত মাসে খুচরা পর্যায়ে নাজিরশাইল ও মিনিকেট চালের দাম ছিল ৫৮ থেকে ৬২ টাকা কেজি, এখন বেড়ে তা বিক্রি হচ্ছে ৬৪ থেকে ৭০ টাকা কেজি। ৫৪ থেকে ৫৮ টাকার মাঝারি মানের পাইজাম ও লতা চাল এখন ৬০ থেকে ৬২ টাকায় বিক্রি হচ্ছে। মোটা চাল ছিল ৪৪ থেকে ৪৬ টাকা, এখন ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

খুচরা বাজারে বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে এক লিটার ১৩৫ থেকে ১৪০ টাকা এবং পাঁচ লিটার ৬৪০ থেকে ৬৮০ টাকা। প্রতি কেজি খুচরা লুজ সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকা আর পাম অয়েল ১১০ থেকে ১১৫ টাকায়।

খুচরা ব্যবসায়ী জানান, গত এক মাস ধরে বাজার চড়া। চাল, ডাল, তেল, চিনিসহ সব পণ্যের দামই বাড়তির দিকে। পাইকারি বাজারে গেলেই দেখি কেজিতে এক-দুই টাকা বেশি। ১২০ টাকার তেল ১৪০ টাকা হয়ে গেছে। তেলের এতো দাম তিনি কখনও দেখেননি।

এক ক্রেতা বলেন, ৫ লিটারের রাইস ব্র্যান তেল এখন ৭২০ টাকাক। একই তেল আগে ছিল ৬৫০ টাকা দিয়ে। ছোট দানার মশুর ডাল ১২০ টাকা কেজি দিয়ে। এখানেও ১০ টাকা বেশি। চাল, ডাল, তেল সবগুলোরই দাম বেশি। চাল কিনলাম ৫০ কেজির বস্তায় আগের চেয়ে ৪৮০ টাকা বেশি দিতে হয়েছে। আমাদের মতো সীমিত আয়ের মানুষের জন্য এ বাড়তি দাম দেওয়া অনেক কষ্টের।

গত এক মাসে চাল, তেল, ডাল ও চিনির দাম বাড়ার তথ্য উঠে এসেছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বংলাদেশের (টিসিবি) প্রতিবেদনেও। সব শেষ টিসিবির তথ্য অনুযায়ী, গত এক মাসে মিনিকেট ও নাজির বা সরু চালের দাম বেড়েছে ৪ দশমিক ১৭ শতাংশ। মাঝারি পায়জাম চালের দাম বেড়েছে ৩ দশমিক ৭৭ শতাংশ।

বিজনেস আওয়ার/১৮ মার্চ, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ