1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
কালো টাকা শেয়ারবাজারে বিনিয়োগে শর্ত তুলে নেওয়ার আহ্বান
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন

কালো টাকা শেয়ারবাজারে বিনিয়োগে শর্ত তুলে নেওয়ার আহ্বান

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৬ জুন, ২০২০
print sharing button
rakibur-rahman

বিজনেস আওয়ার প্রতিবেদক: শেয়ারবাজারে অপ্রদর্শিত বা কালো টাকা বিনিয়োগের ক্ষেত্রে বাজেটে প্রস্তাবিত শর্ত তুলে নেওয়ার আহ্বান করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান। সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে তিনি জানিয়েছেন, কালো টাকা সাদা করতে শর্তের অধীনে কেউ শেয়ারবাজারে বিনিয়োগ করবে না। যেখানে অন্যান্য সেক্টরগুলোতে কালো টাকা সাদা করা অত্যন্ত সহজ। যেমন – ফিক্সড ডিপোজিট, সঞ্চয়পত্র, ব্যাংকে টাকা থাকলে মাত্র ১০% ট্যাক্স দিয়ে পুরো টাকাটা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। সেখানে শেয়ারবাজারের মতো একটি নির্দিষ্ট বিনিয়োগ ধরে রাখার কোনো শর্ত নেইl তবে বাজেটে শেয়ারবাজারে কালো টাকা সাদা করার জন্য ৩ বছরের বিনিয়োগ ধরে রাখার শর্ত দেওয়া হয়েছে।

এর আগে ১৯৯৭-৯৮ এবং ২০১০-১১ অর্থবছরে শেয়ারবাজারে কালোটাকা বিনিয়োগে সুযোগ দেওয়া হয়েছিল। সেখানে দুই বছর বিনিয়োগে থাকতে হবে এই ধরণের বাধ্যবাধকতা ছিলো।  সেটা সফল হয়নি এবং কেউ সেই বিনিয়োগে আসেনি। কোথাও কোনো শর্ত দিয়ে কাউকে বিনিয়োগে আনা যাবে না। অতএব আমাদেরকে বাস্তবতার সাথে থাকতে হবে।  তাই শেয়ারবাজারে যে তারল্য সংকট চলছে, তার একমাত্র সমাধান হলো অপ্রদর্শিত কালো টাকা শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ করে দেওয়া। এই অবস্থায় কোনো শর্ত ছাড়া শেয়ারবাজারে বিনিয়োগের ব্যবস্থা করার জন্য অর্থমন্ত্রীকে বিনীত অনুরোধ করছি।

এতে করে যারা অপ্রদর্শিত কালো টাকা সাদা করবেন, তারা তাদের প্ল্যানিং মতো তারা বিনিয়োগ করবেন। এই সুযোগ যখন থাকবে, তখন এই অপ্রদর্শিত কালো টাকা সহজভাবে সাদা হবে। তা শেয়ারবাজারে তারল্য সংকট দূর করে শক্তিশালী করতে একটি ভালো ভূমিকা রাখবে ।

বিজনেস আওয়ার/১৬ জুন, ২০২০/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ