1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
করোনায় রেকর্ড শনাক্তের দিনে মৃত্যু ৫৩
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

করোনায় রেকর্ড শনাক্তের দিনে মৃত্যু ৫৩

  • পোস্ট হয়েছে : রবিবার, ৪ এপ্রিল, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় আরও ৫৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও সাত হাজার ৮৭ জন। সুস্থ হয়েছেন দুই হাজার ৩৬৪ জন। গত ২৪ ঘণ্টায় মত্যু কমেছে, বেড়েছে শনাক্ত ও সুস্থতা।

রোববার (০৪ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৫৩ জনসহ দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে নয় হাজার ২৬৬ জনের। মৃত ৫৩ জনের মধ্যে ৪৫ জন পুরুষ, বাকি ৮ জন নারী। ৫২ জনের মৃত্যু হয়েছে হাসপাতালে, একজন মারা গেছেন বাড়িতে। মোট মারা যাওয়া ৯ হাজার ২৬৬ জনের মধ্যে পুরুষ ৬ হাজার ৯৭০ জন, নারী ২ হাজার ২৯৬ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৫৩ জনের মধ্যে ষাটোর্ধ্ব ৩৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন রয়েছেন। বিভাগ অনুযায়ী- ঢাকা বিভাগে ৩৭ জন, চট্টগ্রাম সিলেট বিভাগে নয় জন, রংপুর ও ময়মনসিংহ বিভাগে তিন জন করে ছয় জন, রাজশাহী বিভাগে এক জন রয়েছেন।

আজকের ৫৩ জনসহ দেশে অষ্টম দিনের মতো একদিনে ৫০ জনের বেশি মারা গেলেন। এর গত বছরের ১৬ জুন একদিনে ৫৩ জন মারা গিয়েছিলেন। এছাড়া গত বছরের ২৬ জুলাই ও ২৬ আগস্ট ৫৪ জন এবং ৫ ও ৭ জুলাই ৫৫ জন; গতকাল ৩ এপ্রিল ৫৮ জন ও ১ এপ্রিল ৫৯ জন এবং গত বছরের ৩০ জুন একদিনে সর্বোচ্চ ৬৪ জন মারা গিয়েছিলেন।

করোনা শনাক্তে গত ২৪ ঘন্টায় সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ২২৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ সময়ে ৩১ হাজার ৪৯৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ৭২৪টি নমুনা। রোগী শনাক্ত হয়েছে আরও ৭ হাজার ৮৭ জন। এত নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ লাখ ৩৭ হাজার ৩৬৪ জনে।

রোববারের বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৭০৭ জন। এখন পর্যন্ত দেশে করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৫২ হাজার ৪৮২ জন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ২৩ দশমিক শূন্য সাত শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৩২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৬৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় ‍মৃত্যুহার এক দশমিক ৪৫ শতাংশ।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। প্রথম আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার ঠিক ১০ দিন পর ১৮ মার্চ প্রথম কোন রোগীর মৃত্যু হয়। গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যু হয়, যা এক দিনের সর্বোচ্চ।

বিজনেস আওয়ার/০৪ এপ্রিল, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ