1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
করোনায় বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি কমেছে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৮ পূর্বাহ্ন

করোনায় বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি কমেছে

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি কমে নেমে এসেছে অর্ধেকে। চলতি অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত ১১ মাসে উন্নয়ন সহযোগীরা ৪৩৫ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।

গত অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৮১১ কোটি ৩৩ লাখ ডলার। অর্থাৎ, গত বছরের ১১ মাসের তুলনায় এ অর্থবছরের ১১ মাসে ৩৭৫ কোটি ৭৯ লাখ ডলার কমেছে উন্নয়ন সহযোগীদের প্রতিশ্রুত সহায়তা। সংশ্লিষ্টরা বলছেন, করোনাভাইরাসের অভিঘাতের কারণেই বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি কমছি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের ১১ মাসে মোট বৈদেশিক প্রতিশ্রুতি এসেছে ৪৩৫ কোটি ৭৯ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে প্রতিশ্রুতি এসেছিল ৮১১ কোটি ৩৩ লাখ ডলার।

ইআরডি’র অতিরিক্ত সচিব এবং বৈদেশিক সহায়তার বাজেট ও হিসাব শাখার প্রধান ড. পিয়ার মোহাম্মদ বলেন, প্রতিশ্রুতি কম হওয়ার পেছনে করোনাভাইরাসের প্রভাব রয়েছে। বৈশ্বিক এই মহামারির কারণে স্বাভাবিক কাজকর্ম স্থবির ছিল। যে কারণে অনেক উন্নয়ন সহযোগী সংস্থার সঙ্গে চুক্তি সই করা সম্ভব হয়নি।

এদিকে চলতি মাসেই ২ বিলিয়ন ডলারের বা দুইশ কোটি ডলারের ৪১তম ঋণ প্যাকেজের চুক্তি হতে পারে উল্লেখ করে ইআরডি’র অতিরিক্ত সচিব মো. শহিদুল ইসলাম বলেন, এই চুক্তিটি জুন মাসের শেষ দিকে হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি হলে প্রতিশ্রুতির পরিমাণ অনেক বেড়ে যাবে।

বিজনেস আওয়ার/১৮ জুন, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ