1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
দই মশলার গ্রেভিতে দই-রুই
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৫৪ অপরাহ্ন

দই মশলার গ্রেভিতে দই-রুই

  • পোস্ট হয়েছে : বুধবার, ৭ এপ্রিল, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : রুই মাছের নানা পদ আমরা হরহামেশা খেয়ে থাকি। তার মধ্যে অন্যতম মজাদার পদ হলো দই-রুই। দই মশলার গ্রেভিতে রুই মাছের টুকরো দিয়ে রান্না করা হয় বিশেষ পদটি। ঘরে থাকা সামান্য কয়েকটি মশলা দিয়ে রান্না করা যায় এটি। গরম ভাত দিয়ে মজাদার এ পদ একবার খেলে মুখে লেগে থাকবে সব সময়। তৈরি করতেও সময় অনেক কম লাগে। জেনে নিন দই-রুই রান্নার রেসিপি-

উপকরণ
রুই মাছ ৪ পিস, টমেটো ১টি, সরিষা গুঁড়ো দুই চা চামচ, কাজু এক টেবিল চামচ, ধনেপাতা কুচি, দই আধা কাপ, সরিষা তেল, কাঁচা মরিচ ৪-৫টি, লবণ পরিমাণমতো, হলুদ গুঁড়ো ও কালো জিরা অর্ধেক চা চামচ।

পদ্ধতি
প্যানে সরিষার তেল গরম করে তার মধ্যে কালো জিরার ফোঁড়ন ও কাঁচা মরিচের ফালি দিয়ে দিন। এরপর ওই তেলে টমেটো, ধনেপাতা ও সরিষা বাটা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এরপর ৪-৫ মিনিট ঢেকে রান্না করুন।মশলা থেকে যখন তেল বেরিয়ে আসবে; তখন ফেটিয়ে রাখা দই মশলার মধ্যে মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন।

এরপর মাছগুলো মশলার মধ্যে দিয়ে ঢেকে ৫-৭ মিনিট কম আঁচে রান্না করুন। তারপর আবার ঢাকনা খুলে মাছ উল্টে দিন। ঢাকনা উঠিয়ে কাজু বাটা দিয়ে আরও ২ মিনিট রান্না করুন। লবণ ঠিক আছে কি-না দেখে নিন। নামানোর আগে কাঁচা মরিচের ফালি ও সামান্য ধনেপাতা ছড়িয়ে দিন। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার স্বাদের দই-রুই।

বিজনেস আওয়ার/০৭ এপ্রিল, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ