1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ব্লু বন্ড নিয়েও কাজ করছে কমিশন- শেখ শামসুদ্দিন আহমেদ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন

ব্লু বন্ড নিয়েও কাজ করছে কমিশন- শেখ শামসুদ্দিন আহমেদ

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, সাস্টেইনেবল ফাইন্যান্স এর ক্ষেত্রে গ্রীন বন্ডের বাইরে ব্লু বন্ড এবং সুকুক নিয়েও কাজ করছে কমিশন।

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটে (বিআইসিএম) আয়োজিত “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাস্টেইনেবল ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট ২০২১” শীর্ষক দুইদিনব্যাপী আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলনের শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এই সম্মেলনের আয়োজন করা হয়।

শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, শেয়ারবাজারে সকল ক্ষেত্রে ডিজিটালাইজেশনের উপর গুরুত্বারোপ করা হয়েছে। তবে এই বাজারের উন্নয়নে মনিটরিং এবং সুপারভিশন বৃদ্ধির পাশাপাশি সকল স্টেকহোল্ডারদের মানসিকতায় পরিবর্তন আনতে হবে। স্টেকহোল্ডারদের মানসিকতায় পরিবর্তনে বিআইসিএমসহ সংশ্লিষ্ট শিক্ষা, গবেষণা ও ট্রেনিং প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারে।

পরে বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার কোভিড পরিস্থিতির মাঝেও সুষ্ঠুভাবে সম্মেলন আয়োজন এবং অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে সম্মেলনটি সমাপ্ত ঘোষণা করেন।

এই সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাইমেট বন্ডস ইনিশিয়েটিভের কো-ফাউন্ডার ও সিইও শন কিডনী এবং ইন্টারন্যাশনাল ক্যাপিটাল মার্কেট অ্যাসোসিয়েশন এশিয়া প্যাসিফিকের সিনিয়র ডিরেক্টর রিকো ঝ্যাং। এখানে ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা জানান বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন।

সমাপনী সেশনে “Redesigning the financial architecture of Bangladesh: An action plan” বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএমের নির্বাহী সভাপতি অধ্যাপক ড. মাহমুদা আক্তার এবং পরিচালক (স্টাডিজ) ওয়াজিদ হাসান শাহ।

বিজনেস আওয়ার/০৮ এপ্রিল, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ