1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিদায়ী সপ্তাহে সূচক কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন

বিদায়ী সপ্তাহে সূচক কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

  • পোস্ট হয়েছে : শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : আগের সপ্তাহের মতো বিদায়ী সপ্তাহেও পতন হয়েছে শেয়ারবাজারে। সপ্তাহটিতে প্রধান প্রধান সূচক কমেছে। একই সাথে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। আর সপ্তাহটিতে বিনিয়োকারীরা সাড়ে ৫০০ কোটি টাকা মূলধন ফিরে পেয়েছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৫৮ হাজার ৬৮০ কোটি ৫০ লাখ ২৮ হাজার টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৫৯ হাজার ২৩৯ কোটি ৯৮ লাখ ৫৯ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ৫৫৯ কোটি ৪৮ লাখ ৩১ হাজার টাকা বাজার মূলধন ফিরে পেয়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৩২৪ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার ২৯ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৯৫ কোটি ৮১ লাখ ৬২ হাজার ৬৮৫ টাকা বা ১৪.৫৮ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২৮ কোটি ৮১ লাখ ৯০ হাজার ৩৪৪ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৬৪ কোটি ৯২ লাখ ৭০ হাজার ৬০৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৫০৭ কোটি ২০ লাখ ৪৭ হাজার ৫৮৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৪২ কোটি ২৭ লাখ ৭৬ হাজার ৯৮০ টাকা কম হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৭৬ পয়েন্ট বা ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৪.৭৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৮৮ পয়েন্ট বা ০.৪১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৯৭.৬৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৭.০৯ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়ে ১৯৯০.৩৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০৮টির বা ২৯.৪৩ শতাংশের, কমেছে ২০৫টির বা ৫৫.৮৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির বা ১৪.৭১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯৭ কোটি ৫৫ লাখ ৬১ হাজার ৯২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৩১ কোটি ৩৬ লাখ ৯৪ হাজার ৫১১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৬৬ কোটি ১৮ লাখ ৬৬ হাজার ৫৮১ টাকা বা ১২৬ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৫.৩৬ পয়েন্ট বা ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৩১.০৫ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১২.৬৪ পয়েন্ট বা ০.১৩ শতাংশ এবং সিএসআই ১১.২৭ পন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ১৯০.৪২ পয়েন্ট এবং ৯৬৭.২৪ পয়েন্টে। এছাড়া অপর দুই সূচকের মধ্যে সিএসই-৩০ সূচক ৯০.৮৮ পয়েন্ট বা ০.৭৮ শতাংশ এবং সিএসই-৫০ সূচক ০.৮১ পয়েন্ট বা ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৬৯৪.৮১ পয়েন্ট এবং ১ হাজার ১৫৬.৪১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯১টির বা ৩১.৯৩ শতাংশের দর বেড়েছে, ১৪৭টির বা ৫১.৫৮ শতাংশের কমেছে এবং ৪৭টির বা ১৬.৪৯ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

বিজনেস আওয়ার/০৯ এপ্রিল, ২০২১/এস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ