1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
লিন্ডে বিডির মুনাফা ও লভ্যাংশে পতন
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন

লিন্ডে বিডির মুনাফা ও লভ্যাংশে পতন

  • পোস্ট হয়েছে : রবিবার, ১১ এপ্রিল, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত লিন্ডে বাংলাদেশের (লিন্ডে বিডি) ২০২০ সালের ব্যবসায় আগের বছরের তুলনায় নিট মুনাফা কমেছে ১৩ শতাংশ। তবে কোম্পানিটির পর্ষদ লভ্যাংশ ঘোষণার পরিমাণ কমিয়েছে আরও বেশি। যাতে করে আজ শেয়ারটি দর পতনে লেনদেন হচ্ছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

লিন্ডে বিডির ২০১৯ সালে শেয়ারপ্রতি ৮০.৯২ টাকা হিসেবে মোট ১২৩ কোটি ১৪ লাখ ৪০ হাজার টাকার নিট মুনাফা হয়। যার পরিমাণ ২০২০ সালের ব্যবসায় কমে এসেছে শেয়ারপ্রতি ৭০.৫৫ টাকা করে মোট ১০৭ কোটি ৩৬ লাখ ৫০ হাজার টাকা। এ হিসেবে নিট মুনাফা কমেছে ১৫ কোটি ৭৭ লাখ ৯০ হাজার বা ১৩ শতাংশ।

এই মুনাফা পতনের সঙ্গে সঙ্গে কোম্পানিটির পর্ষদ আগের বছরের ৫০০ শতাংশ থেকে কমিয়ে ২০২০ সালের জন্য ৪০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। তবে এ বছরও কোম্পানিটির ৫০০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সক্ষমতা ছিল। এমনকি সেটা ৭০০ শতাংশ পর্যন্ত দেওয়ার সক্ষমতা অর্জন করেছে।

২০২০ সালের ব্যবসায় কোম্পানিটির পর্ষদ ৪০০ শতাংশ হারে ৬০ কোটি ৮৭ লাখ ৩১ হাজার টাকার নগদ লভ্যাংশ বিতরন করবে। মুনাফার বাকি ৪৬ কোটি ৪৯ লাখ ১৯ হাজার টাকা রিজার্ভে রাখা হবে।

উল্লেখ্য, ১৫ কোটি ২২ লাখ টাকা পরিশোধিত মূলধনের লিন্ডে বিডির ৪৯৮ কোটি ২৭ লাখ টাকার রিজার্ভ রয়েছে। কোম্পানিটির শনিবার (১০ এপ্রিল) শেয়ার দর দাড়াঁয় ১৩২৮.২০ টাকায়। তবে মুনাফা ও লভ্যাংশে পতনের খবরে এই শেয়ার দরেও পতন হয়েছে। রিপোর্ট লেখাকালীন সময় (১১.২৬) শেয়ারটি ৪৫.২০ টাকা কমে ১২৮৩ টাকায় লেনদেন হচ্ছে।

বিজনেস আওয়ার/১১ এপ্রিল, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ