1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
চিকেন তন্দুরি বিরিয়ানি
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন

চিকেন তন্দুরি বিরিয়ানি

  • পোস্ট হয়েছে : রবিবার, ১১ এপ্রিল, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : ভোজন রসিক বাঙালিদের অন্যতম পছন্দের খাবার হলো বিরিয়ানি। আর যদি হয় তন্দুরির স্বাদে তবে তো কথাই নেই! ঘরে বসে খুব সহজে তৈরি করতে পারবেন চিকেন তন্দুরি বিরিয়ানি। বাড়িতে থাকা মশলা দিয়ে অল্প সময়ে তৈরি করা যাবে।

যা যা লাগবে
মুরগি- ২টি, পোলাওর চাল- ১ কেজি, রসুন বাটা- ১ চা চামচ, আদা বাটা- ২ চামচ, লবঙ্গ- ১০-১২টি, মেথি গুঁড়া- ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ, দারুচিনি গুঁড়া- ১ চা চামচ, এলাচ গুঁড়া- ১ চা চামচ, জয়ত্রী গুঁড়া- ১ চা চামচ, জয়ফল গুঁড়া- আধা চা চামচ, জিরা গুঁড়া- দেড় চা চামচ, ধনিয়া গুঁড়া- দেড় চা চামচ, জর্দার রং- পরিমাণমতো, টক দই- পরিমাণমতো, লবণ- স্বাদমতো, চিনি- সামান্য ও তেল- পরিমাণ মতো।

যেভাবে তৈরি করবেন
প্রথমে টক দই, লবণ, চিনি, মুরগি, চাল ও তেল ছাড়া বাকি সব মশলা একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার সেখান থেকে ৪ টেবিল চামচ মশলা নিয়ে পরিষ্কার করে রাখা মুরগির মাংসের সঙ্গে ভালোভাবে মেখে নিতে হবে। এবার তার সঙ্গে লবণ, চিনি এবং সামান্য তেল দিয়ে মেরিনেট করে রাখতে হবে এক ঘণ্টা।

এরপর একটি পাত্রে মেরিনেট করা মাংসগুলো ছেড়ে দিতে হবে। ভালোভাবে কষিয়ে নিতে হবে, মাংস সেদ্ধ হয়ে এলে ধুয়ে রাখা পোলাওর চাল ঢেলে দিয়ে ভালোভাবে ভেজে পরিমাণমতো পানি দিয়ে রান্না করতে হবে। পানি শুকিয়ে এলে ১০ মিনিট দমে রাখতে হবে। ব্যাস হয়ে গেলো মজাদার স্বাদের চিকেন তন্দুরি বিরিয়ানি।

বিজনেস আওয়ার/১১ এপ্রিল, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ