1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
মঙ্গলবার চাঁদ দেখা গেলে বুধবার রোজা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:০৫ অপরাহ্ন

মঙ্গলবার চাঁদ দেখা গেলে বুধবার রোজা

  • পোস্ট হয়েছে : সোমবার, ১২ এপ্রিল, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : মঙ্গলবার (১৩ এপ্রিল) মোতাবেক ২৯ শাবান। এদিন সন্ধ্যায় বাংলাদেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা গেলে ওই রাতেই তারাবিহ এবং পরের দিন বুধবার (১৪ এপ্রিল) রোজা পালন শুরু করবে মুসলিম উম্মাহ। মঙ্গলবার চাঁদ দেখা না গেলে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে বৃহস্পতিবার শুরু হবে রোজা।

রোজা পালন ও রমজানের তারিখ নির্ধারণ উপলক্ষে আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অবস্থিত ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির চাঁদ দেখা পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হবে।

আগামীকাল মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকেই পবিত্র রমজান মাসকে বরণ করে নিতে এবং সন্ধ্যায় তারাবিহ নামাজ আদায়ের প্রস্তুতি নিয়ে রাখা। কেননা চাঁদ দেখা গেলে সন্ধ্যা রাতেই পড়তে হবে তারাবিহ। ভোর রাতে সাহরি খাওয়ার মাধ্যমে পরদিন ১৪ এপ্রিল (বুধবার) পালন করবে প্রথম রোজা।

এদিকে সৌদি আরবের আকাশে রোববার মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। ১২ এপ্রিল (সোমবার) ৩০ দিন পূর্ণ হবে শাবান মাস। অর্থাৎ মঙ্গলবার থেকে সৌদি আরবে রোজা শুরু হবে। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

বিজনেস আওয়ার/১২ এপ্রিল, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ