1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
কাট-অফ প্রাইসের নিচে নামল শিবলী কমিশনের ২ কোম্পানি
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:০২ অপরাহ্ন

কাট-অফ প্রাইসের নিচে নামল শিবলী কমিশনের ২ কোম্পানি

  • পোস্ট হয়েছে : সোমবার, ১২ এপ্রিল, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের দায়িত্ব গ্রহণের সময়কাল এখনো ১ বছর পূর্ণ হয়নি। তবে এরইমধ্যে তার নেতৃত্বাধীন কমিশনের অনুমোদন দেওয়া ২ কোম্পানির শেয়ার দর কাট-অফ প্রাইসের নিচে নেমে গেছে।

গত বছরের ১৭ মে বিএসইসিতে চেয়ারম্যান হিসেবে যোগদান করেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এরপরে কিছুদিনের ব্যবধানে আরও ৩ জন কমিশনার যোগদান করেন। যাদের কমিশনে দায়িত্ব গ্রহণের সময়কাল এখনো ১ বছর হয়নি।

তবে এই সময়ে বেশ কিছু কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দিয়েছে শিবলী কমিশন। এরমধ্যে রয়েছে ৫টি বুক বিল্ডিংয়ের কোম্পানি। যেগুলোর মধ্যে ২টির শেয়ার দর কাট-অফ প্রাইসের নিচে নেমে এসেছে। এছাড়া ১টি কাট-অফ প্রাইসে ও ১টি সামান্য বেশিতে অবস্থান করছে।

তবে দেশের জায়ান্ট ইলেকট্রনিক্স কোম্পানি ওয়ালটন হাইটেক একমাত্র ব্যতিক্রম কোম্পানি। এই কোম্পানিটির শেয়ার কাট-অফ প্রাইসের থেকে কয়েকগুণ বেশিতে অবস্থান করছে। আর এই শেয়ারটি নিয়েই কমিশনের এক কমিশনার বিরোধীতা করেছিলেন। যিনি কোম্পানিটির আইপিওতে আপত্তি জানিয়ে নোট দেন।

কাট-অফ প্রাইসের নিচে নেমে আসা কোম্পানি দুটি হচ্ছে- মীর আখতার হোসাইন ও ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ। এরমধ্যে ৬২ টাকা কাট-অফ প্রাইসের ইনডেক্স অ্যাগ্রো সোমবার (১২ এপ্রিল) লেনদেন শেষে ৫৮.৮০ টাকায় নেমে এসেছে। আর ৬০ টাকার মীর আখতার ৫৮.৩০ টাকায় নেমে এসেছে।

এছাড়া ৩০ টাকার লুব-রেফ বাংলাদেশ ৩০.৮০ টাকায় অবস্থান করছে। আর ৩৫ টাকার এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন ৩৯ টাকায় রয়েছে। তবে ৩১৫ টাকার ওয়ালটন কয়েকগুণ বেশিতে ১১৪৬ টাকায় অবস্থান করছে।

নিম্নে কোম্পানিগুলোর শেয়ার দরের বিস্তারিত তুলে ধরা হল-

কোম্পানির নামলেনদেন শুরুকাট-অফ প্রাইস (টাকা)১২ এপ্রিলের দর (টাকা)
ওয়ালটন হাইটেক২৩ সেপ্টেম্বর ২০৩১৫১১৪৬
এনার্জিপ্যাক পাওয়ার১৯ জানুয়ারি ২১৩৫৩৯
লুব-রেফ৯ মার্চ ২১৩০৩০.৮০
মীর আখতার২ ফেব্রুয়ারি ২১৬০৫৮.৩০
ইনডেক্স অ্যাগ্রো৭ এপ্রিল ২১৬২৫৮.৮০

বুক বিল্ডিংয়ে আসা কোম্পানিগুলোর এই শোচণীয় অবস্থা হলেও ফিক্সড প্রাইসে আসা কোম্পানিগুলো এখনো দর ধরে রেখেছে। যেগুলোর প্রতিটির দর প্রায় দ্বিগুণের বেশিতে অবস্থান করছে।

বিজনেস আওয়ার/১২ এপ্রিল, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ