1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
সরিষার তেল দিয়ে সুস্বাদু মাটন কষা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন

সরিষার তেল দিয়ে সুস্বাদু মাটন কষা

  • পোস্ট হয়েছে : রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : রমজান মাসে পরিমিত খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। তবে এ সময় সব খাবারের পাশাপাশি প্রোটিনজাতীয় খাবারও নিয়মিত খেতে হবে। তাই প্রোটিনের চাহিদা পূরণে খাসির মাংস তো খেতেই পারেন! মাটন ভুনা ছাড়া খাসির বিভিন্ন পদ নিশ্চয়ই খাওয়া হয় না!

এবার তবে এবার স্বাদ পাল্টাতে রান্না করুন মাটন কষা। একবার খেলে মজাদার এ পদটির স্বাদ মুখে লেগে থাকবে। ঘরে থাকা সামান্য কিছু উপকরণ দিয়েই তৈরি করে নিতে পারেন মাটন কষা। পাঠ চলুন যেনে নেয়া যাক সুস্বাদু মাটন কষা রেসিপি-

উপকরণ
খাসির মাংস ৬৫০ গ্রাম, মাঝারি পেঁয়াজ কুচি ১টি, আস্ত তেজপাতা ২টি, জিরার গুঁড়ো আধা চা চামচ, এলাচ ২টি, লবঙ্গ ৩টি, লবণ স্বাদমতো, রসুন ৫ কোয়া, মাঝারি পেঁয়াজ, লেবুর রস ২/৩ চা চামচ, লবঙ্গ ৫টি, আস্ত দারুচিনি ১টি, সরিষার তেল ৩ টেবিল চামচ, মাঝারি টমেটো ২টি, শুকনো মরিচের গুঁড়ো ১ চা চামচ, কাঁচা মরিচের ফালি ২-৩টি, গরম মশলার গুঁড়ো ১ চা চামচ, ধন পাতা কুচি ১ মুঠো, আদা বাটা ১ চা চামচ ও হলুদ গুঁড়ো ১ চা চামচ।

পদ্ধতি
প্রথমে খাসির মাংস ভালো করে ধুয়ে নিন। এবার মাংসের সঙ্গে লবণ, হলুদ ও ১ চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে এক ঘণ্টা ঢেকে রাখুন। প্রেসার কুকারে সরিষার তেল গরম করে তাতে মাংস দিয়ে মাহাই হিটে রান্না করুন। এর ফলে মাংস থেকে অতিরিক্ত পানি দ্রুত শুকিয়ে যাবে। এরপরে মাংস নামিয়ে একপাশে রেখে দিন।
এবার মরিচ, লবঙ্গ, সবুজ এলাচ এবং দারুচিনি বেটে নিন। সেইসঙ্গে আদা-রসুনের পেস্ট তৈরি করুন।

একটি পাত্রে সরিষার তেল গরম করে তেজপাতা এবং পেঁয়াজ ভেজে নিন। পেঁয়াজ নরম হয়ে এলে আদা-রসুনের পেস্ট, মরিচ গুঁড়ো এবং হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। আঁচ কমিয়ে কষিয়ে নিতে হবে। কিছুক্ষণ কষানোর পর তেল আলাদা হয়ে উঠে এলে টমেটোর টুকরো, জিরার গুঁড়ো এবং লবণ দিয়ে ঢেকে রান্না করতে হবে। পেসার কুকারের ঢাকনা একেবারে লাগাবেন না। শুধু উপর দিয়ে দিয়ে রাখলেই হবে।

এরপর গুঁড়ো মশলাগুলো মিশিয়ে ১০ মিনিটের জন্য আবারও ঢেকে রান্না করুন। এ সময় কাঁচা মরিচের ফালিগুলো দিয়ে দিতে হবে। এবার ১ কাপ পানি মিশিয়ে মাংস ভালো করে নেড়ে ঢেকে রান্না করুন হাই হিটে। ২ বার প্রেসার কুকারে আওয়াজ দিলেই চুলা বন্ধ করুন। ৫ মিনিট এভাবেই রেখে দিন। তারপর গরম মশলার গুঁড়ো এবং ধনেপাতা ছড়িয়ে দিন। ব্যাস হয়ে গেলো মজাদার স্বাদের মাটন কষা।

বিজনেস আওয়ার/১৮ এপ্রিল, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ