1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ব্যতিক্রম শান্তা সিকিউরিটিজ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২৪ অপরাহ্ন

ব্যতিক্রম শান্তা সিকিউরিটিজ

রেজোয়ান আহমেদ
  • পোস্ট হয়েছে : শনিবার, ২০ জুন, ২০২০
print sharing button

অবমূল্যায়িত শেয়ারবাজারেও অনেক ব্রোকারেজ হাউজ থেকে কৃত্রিম বিক্রির চাপ দিয়ে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়ানো হচ্ছে। তবে এক্ষেত্রে ব্যতিক্রম শান্তা সিকিউরিটিজ। এ হাউজটি থেকে নিয়মিত বিনিয়োগ করা হচ্ছে।

করোনাভাইরাসের মহামারির কারনে শেয়ারবাজারে যতটা পতন হওয়ার কথা, তার চেয়ে অনেক বেশি তলানিতে চলে গেছে। এছাড়া বিশ্ব শেয়ারবাজার করোনাভাইরাস থেকে ঘুরেও দাড়িঁয়েছে। কিন্তু বাংলাদেশের শেয়ারবাজারে এখনো একটি চক্রের বিশাল বিক্রির চাপ রয়েছে। যা পুরো শেয়ারবাজারে আতঙ্ক তৈরী করে রেখেছে। এই পরিস্থিতিতে স্বাভাবিক হতে পারছে না শেয়ারবাজার।

শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বিজনেস আওয়ারকে বলেন, এখন অনেক কোম্পানির শেয়ার বিনিয়োগ করার মতো অবস্থায় রয়েছে। যেসব কোম্পানির শেয়ার যোগ্যতার তুলনায় অনেক নিচে অবস্থান করছে। যেখানে এই মুহূর্তে বিনয়োগ করে লাভবান হওয়া যাবে। হয়তো এই সুযোগটাই কাজে লাগাচ্ছেন কেউ কেউ। আর এটাই হলো বিনিয়োগকারীর যোগ্যতা।

গত ১০ কার্যদিবসের (৭-১৮ জুন) মধ্যে ৮ কার্যদিবসই শেয়ার ক্রয়ে শীর্ষ দশে ছিল শান্তা সিকিউরিটিজ। এরমধ্যে ৩ কার্যদিবস নিট বিনিয়োগে শীর্ষে ছিল। ওই ৮ কার্যদিবসে হাউজটি (ডিলার ও গ্রাহক হিসাব) থেকে নিট ২৪ কোটি ৭৭ লাখ টাকার বিনিয়োগ করা হয়েছে।

শান্তা সিকিউরিটিজ থেকে ওই ৮ কার্যদিবসে বিক্রির পরিমাণ ছিল ক্রয়ের তুলনায় মাত্র ৯.৯৩ শতাংশ। ওইসময় হাউজটি থেকে ২৭ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনা হয়েছে। এর বিপরীতে বিক্রি করা হয়েছে মাত্র ২ কোটি ৭৩ লাখ টাকার।

শেয়ারবাজারে তালিকাভুক্ত এমন কিছু খাত আছে, যেখানে করোনাভাইরাসের প্রভাব পড়েনি। বরং ব্যবসায় আরও উন্নতি হয়েছে। বিশেষ করে ওষুধ খাত রয়েছে এ তালিকায়। তারপরেও বিনিয়োগকারীরা কোন কিছু চিন্তাভাবনা না করেই আতঙ্কিত হয়ে অন্যসব খাতের ন্যায় ওষুধ খাতের শেয়ারেও বিক্রির চাপ অব্যাহত রেখেছে।

নিম্নে শেষ ১০ কার্যদিবসের মধ্যে ক্রয় ও বিনিয়োগে ৮ কার্যদিবস শীর্ষ দশে অবস্থান করে নেওয়া শান্তা সিকিউরিটিজের তথ্য তুলে ধরা হল-

তারিখক্রয় (কোটি টাকা)বিক্রয় (কোটি টাকা)নিট বিনিয়োগ (কোটি টাকা)
৭ জুন১.৯১০.২৭১.৬৪
৯ জুন৬.২৮০.২৭৬.০১
১০ জুন৬.৪১০.৬৬৫.৭৫
১৪ জুন১.৩৪০.৩৫০.৯৯
১৫ জুন১.৮৪০.৩৯১.৪৫
১৬ জুন৪.৮৮০.১৯৪.৬৯
১৭ জুন১.৩১০.৩৯০.৯২
১৮ জুন৩.৫৩০.২১৩.৩২
মোট২৭.৫০২.৭৩২৪.৭৭

বিজনেস আওয়ার/২০ জুন, ২০২০/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ