1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ভারতে টিকা তৈরির কাঁচামাল পাঠানোর ঘোষণা বাইডেনের
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন

ভারতে টিকা তৈরির কাঁচামাল পাঠানোর ঘোষণা বাইডেনের

  • পোস্ট হয়েছে : সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক : মহামারী করোনাভাইরাসে বিপর্যস্ত ভারতকে সহায়তার অংশ হিসেবে টিকা তৈরির কাঁচামাল পাঠানোর ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় রোববার (২৫ এপ্রিল) এক টুইট বার্তায় তিনি এ কথা জানান।

টুইট বার্তায় প্রেসিডেন্ট বাইডেন বলেন, করোনাভাইরাস মহামারির শুরুর দিকে সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্রে মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছিল ভারত। আর ভারতের এখন সহায়তা প্রয়োজন। দেশটির এই প্রয়োজনের সময়ে যুক্তরাষ্ট্র সহায়তা করতে দৃঢ় প্রতিজ্ঞ।

করোনার দ্বিতীয় ঢেউয়ে ধসে পড়েছে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা। অক্সিজেন, টিকা, ওষুধসহ করোনা সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় সরঞ্জামের সংকট দেখা দেওয়ার পর যুক্তরাষ্ট্রের কাছে সহায়তা চায় ভারত। কিন্তু বাইডেন প্রশাসনের পক্ষ থেকে টিকা তৈরির কাঁচামাল রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

পরে সমালোচনার মুখে সিদ্ধান্ত পরিবর্তন করে ভারতকে সহায়তার কথা জানায় ওয়াশিংটন। করোনা মহামারি মোকাবিলায় ভারতকে প্রয়োজনীয় সকল সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র। টিকা তৈরির কাঁচামালের পাশাপাশি দেশটি কোভিড চিকিৎসা সরঞ্জামও পাঠাবে।

ভারতকে সহায়তা পাঠানোর কাজে মার্কিন কর্মকর্তারা কাজ করছেন। এছাড়া যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র একটি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ দলকেও দিল্লি পাঠানো হবে। তারা মার্কিন দূতাবাস ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সম্মিলিত ভাবে করোনা মোকাবিলায় কাজ করবেন।

বিজনেস আওয়ার/২৬ এপ্রিল, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ