1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
সপ্তাহে ব্যবধানে বেড়েছে ৮ নিত্যপণ্যের দাম
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন

সপ্তাহে ব্যবধানে বেড়েছে ৮ নিত্যপণ্যের দাম

  • পোস্ট হয়েছে : শনিবার, ২০ জুন, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : রাজধানীতে সপ্তাহে ব্যবধানে বেড়েছে আটটি নিত্যপণ্যের দাম। এর মধ্যে রয়েছে- চাল, ডাল, পেঁয়াজ, রসুন, ব্রয়লার মুরগি, জিরা, এলাচ এবং আলু। ট্রেডিং কর্পোরেশন অব বংলাদেশ’র (টিসিবি) প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। রাজধানীর বিভিন্ন বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।

দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর থেকেই প্রতিটি পণ্যের দাম কয়েক দফা উত্থান পতন হয়েছে। করোনার প্রকোপে গত মার্চে সবগুলো পণ্যের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যায়। এরপর থেকে চাহিদা কমলে মাঝে মধ্যে দাম কিছুটা কমেছে, তবে চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে আবার দাম বেড়ে যাচ্ছে। গত তিন মাস ধরে এ অবস্থায় চলছে।

গত এক সপ্তাহে সব থেকে বেশি দাম বেড়েছে দেশি পেঁয়াজের। বর্তমানে এই পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৬০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। দেশি পেঁয়াজের পাশাপাশি দাম বেড়েছে আমদানি করা পেঁয়াজের। এক সপ্তাহ আগে ২৫ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ টাকায়।

টিসিবির তথ্য অনুযায়ী, সব ধরনের চালের দাম গত এক সপ্তাহে বেড়েছে। বর্তমানে নাজির ও মিনিকেট চালের কেজি বিক্রি হচ্ছে ৫৪ থেকে ৬৮ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৫২ থেকে ৬৪ টাকা। মাঝারি মানের চাল পাইজাম ও লতার দাম সপ্তাহের ব্যবধানে বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকা, যা আগে ছিল ৪৪ থেকে ৫২ টাকা।

আর মোটা চালের দাম বেড়েছে ২ দশমিক ৪৭ শতাংশ। বর্তমানে মোটা চালের কেজি বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪৫ টাকা, যা আগে ছিল ৩৬ থেকে ৪৫ টাকা।

ঈদের আগে দাম বেড়ে ১৯০ টাকা কেজি বিক্রি হওয়া ব্রয়লার মুরগির চাহিদা কমায় ঈদের পর আবার ১৩০ টাকায় নেমে আসে। তবে এখন আবার ব্রয়লার মুরগির দাম বাড়তে শুরু করেছে। এক সপ্তাহে ব্রয়লার মুরগির দাম বেড়ে কেজি ১৬০ থেকে ১৭০ টাকা হয়েছে, যা আগে ছিল ১৪০ থেকে ১৫০ টাকা।

এক সপ্তাহ আগে ৯০ থেকে ১১০ টাকা কেজি বিক্রি হওয়া দেশি রসুনের দাম ১৫ শতাংশ বেড়ে ১০০ থেকে ১৩০ টাকা হয়েছে। আলুর দাম এক সপ্তাহে বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ। ২৬ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হওয়া আলুর দাম বেড়ে ৩০ থেকে ৩২ টাকা হয়েছে।

দাম বাড়ার এ তালিকায় রয়েছে মাঝারি দানার মসুর ডাল। ৯৫ থেকে ১১০ টাকা কেজি বিক্রি হওয়া মাঝারি দানার মসুর ডালের দাম বেড়ে ১০০ থেকে ১১০ টাকা হয়েছে।

জিরা ও এলাচের দাম ঈদের পর কিছুটা কমলেও এখন আবার বাড়তে শুরু করেছে। টিসিবির তথ্য অনুযায়ী, এক সপ্তাহে জিরার দাম দাম ৩ দশমিক ৭৫ শতাংশ বেড়ে কেজি ৩৮০ থেকে ৪৫০ টাকা হয়েছে। আর এলাচের দাম ৭ দশমিক ২৫ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৩৬০০ থেকে ৩৮০০ টাকা।

বিজনেস আওয়ার/২০ জুন, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ