1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
করোনায় বিশ্বে পৌনে ৩৯ লাখ মৃত্যু
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন

করোনায় বিশ্বে পৌনে ৩৯ লাখ মৃত্যু

  • পোস্ট হয়েছে : রবিবার, ২০ জুন, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিশ্বে করোনাভাইরাসে এখন পর্যন্ত ১৭ কোটি ৮৯ লাখ মানুষ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। ভাইরাসটিতে মৃত্যু ছাড়িয়েছে ৩৮ লাখ ৭৫ হাজার এবং ১৬ কোটি ৩৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়ে আবার সুস্থ হয়েছে। রবিবার (২০ জুন) সকাল সাড়ে ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত মোট ১৭ কোটি ৮৯ লাখ ৫২ হাজার ১৬৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৩৮ লাখ ৭৫ হাজার ২৩৫ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৬ কোটি ৩৪ লাখ ৭৯ হাজার ৬১৮ জন।

করোনায় বিশ্বে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে যুক্তরাষ্ট্রের। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪৪ লাখ ১ হাজার ৭১২ জনের। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ১৭ হাজার ৮৩ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৮৬ লাখ ৯৪ হাজার ৮৪৩ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯৮ লাখ ৮১ হাজার ৩৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ৩ লাখ ৮৬ হাজার ৭৪০ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৮৭ লাখ ৫৮ হাজার ৪৪৭ জন।

তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৭৮ লাখ ৮৩ হাজার ৭৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৬৮ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৬১ লাখ ৮৩ হাজার ৮৪৯ জন।

তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স, পঞ্চম স্থানে তুরস্ক, ষষ্ঠ স্থানে রাশিয়া, সপ্তম যুক্তরাজ্য, অষ্টম আর্জেন্টিনা, নবম ইতালি এবং দশম স্থানে রয়েছে কলম্বিয়া।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩১তম। দেশে এখন পর্যন্ত ৮ লাখ ৪৮ হাজার ২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ১৩ হাজার ৪৬৬ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৮০ হাজার ১৪৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরপর ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজনেস আওয়ার/২০ জুন, ২০২১/কমা

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ