1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
দেশের প্রথম মানবিক স্কুলের (এসআইএসবি) যাত্রা শুরু
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন

দেশের প্রথম মানবিক স্কুলের (এসআইএসবি) যাত্রা শুরু

  • পোস্ট হয়েছে : সোমবার, ২১ জুন, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : দেশে করোনা মহামারীতে অনলাইন ক্লাস করিয়ে ইংলিশ মিডিয়াম স্কুলগুলো শতভাগ টিউশন ফী দাবি করছিলো, যা অযৌক্তিক এবং অমানবিক। স্কুলগুলোর এই অযৌক্তিক আচরনের প্রতিবাদস্বরূপ ইংলিশ মিডিয়াম স্কুলের অভিভাবকরা ৫০% টিউশন ফী হ্রাস করার দাবিতে আন্দোলন শুরু করে। এক পর্যায়ে তারা Bangladesh English Medium School Parents Forum গঠন করে।

এই ফোরাম এর উদ্যোগে অভিভাবকেরা ৬ দফা দাবিতে সামাজিক আন্দোলন শুরু করে যার মধ্যে মানবন্ধন, প্রেস কনফারেন্স, স্মারকলিপি প্রদান, গণসচেতনতা বৃদ্ধি এবং পলিসি এডভোকেসি উল্ল্যেখযোগ্য। পাশাপাশি স্কুল ভিত্তিক প্যারেনটস ফোরাম এর মাধ্যমে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর কাছে টিউশন ফী হ্রাস করার লক্ষে লিখিত আবেদন করা হয়। ৬ দফা দাবির উল্ল্যেখযোগ্য বিষয়গুলো ছিল:

১। করোনাকালীন সময়ের জন্য ৫০% টিউশন ফী হ্রাস।
২। বিদেশী কারিকুলাম এ পরিচালিত স্কুলগুলোর জন্যে একটি নীতিমালা/আইন প্রণয়ন।
৩। ইংলিশ মিডিয়াম স্কুলগুলো নীতিমালা/আইন অনুযায়ী চলছে কিনা তা তদারকির জন্য একটি নিয়ন্ত্রণ সংস্থা/ তদারককারী সংস্হা গঠন।
৪। স্কুল ম্যানেজিং কমিটি তে নির্বাচিত দুইজন অভিভাবক প্রতিনিধি নিশ্চিতকরণ।
৫। টিউশন ফী যৌক্তিকরণ।
৬। বকেয়া টিউশন ফী-র কারণে কোনো ছাত্র-ছাত্রীকে যেন স্কুল /অনলাইন ক্লাস থেকে বহিস্কার না করা হয় তা নিশ্চিতকরণ।

এতদ্বসত্তেও ইংলিশ মিডিয়াম স্কুলগুলো (গুটিকয়েক স্কুল ব্যাতিত) অভিভাবকদের দাবিতে সাড়া দেয়নি। বরং টিউশন ফী প্রদানে অপারগতা থাকায় অনেক শিক্ষার্থীকে ক্লাস থেকে বের করে দেয়া হয়েছে, অংশগ্রহণ করতে দেয়া হয়নি পরীক্ষায়, স্থগিত করা হয়েছে পরীক্ষার ফল, এমনকি স্কুল এর ভর্তি বাতিল করে দেয়ার মতো অমানবিক কার্যক্রম চালিয়েছে।

ঠিক এমনি একটি পর্যায়ে, অভিভাবকেরা সিদ্ধান্ত নেয় একটি মানবিক ইংরেজি মাধ্যম স্কুল প্রতিষ্ঠার। এরই ধারাবাহিকতায় দেশের প্রথম মানবিক স্কুল Stepping – Stone International School Bangladesh (SISB) এর যাত্রা শুরু।

এ প্রসঙ্গে স্কুলটির চেয়ারম্যান একেএম আশোরাফুল হক বলেন, দেশের ইংরেজি মাধ্যম স্কুলগুলোর অমানবিক আচরণের প্রতিবাদে আমরা অভিভাবকরা একটি মানবিক স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নেই। যে স্কুলে মানবিক বিষয়গুলো যেমন থাকবে তেমনি স্কুল পরিচালনায় অভিভাবকদের অংশগ্রহণ নিশ্চিত করা হবে , টিউশন ফী থাকবে মধ্যবিত্ত অভিভাবকদের সাধ্যের মধ্যে, শিক্ষার মান থাকবে দেশের সেরা ইংরেজি মাধ্যম স্কুলগুলোর সমমানের। সবচেয়ে বড় কথা পিতামাতার মৃত্যুতে সন্তানের পড়াশুনার দায়িত্ব নেবে স্কুল।

তিনি বলেন, করোনাকালে যেসকল অভিভাবক মারা গেছেন, চাকরি হারিয়েছেন, ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের জন্য ও থাকবে বিশেষ ছাড় (৫০% পর্যন্ত)। সর্বোপরি টিউশন ফি বকেয়ার কারণে কোন ছাত্র ছাত্রীর পড়াশুনা যেন থেমে না থাকে। আমরা দেশের জন্য মানবিক স্কুলের একটি মডেল তৈরি করতে চাই। Stepping – Stone International School Bangladesh এর মূল চেতনাই হচ্ছে Global Standard Education at Affordable Cost। আমাদের সন্তানদের বিশ্বমানের নাগরিক করে গড়ে তোলাই আমাদের মুল লক্ষ্য।

স্কুলটির প্রিন্সিপ্যাল ডা. লে. ক. মাহমুদ উল আলম (অব.) বলেন, SISB শুরু থেকেই শিক্ষার গুণগত মান নিয়ে সচেতন। কাররিকুলাম তৈরী থেকে শুরু করে সিলেবাস প্রস্তুতি, লেসন প্ল্যানিং সব ক্ষেত্রেই গ্লোবাল স্ট্যান্ডার্ড অনুসরণ করা হয়েছে। শিক্ষক-শিক্ষিকা নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি স্বনামধন্য ইংরেজি মাধ্যম স্কুলে শিক্ষকতার অভিজ্ঞতাকে অগ্রাধিকার দেয়া হয়েছে। Activity-based শিক্ষার উপরে দেয়া হবে জোর। সাথে ছাত্র-ছাত্রীদেরকে নৈতিক চেতনায় উজ্জীবিত করা হবে। ছাত্র-ছাত্রীদেরকে গ্লোবাল স্ট্যান্ডার্ড শিক্ষায় শিক্ষিত করতে আমরা সর্বদা দৃঢ় সংকল্পবদ্ধ।

স্কুলের অনন্য বৈশিষ্ট্য:
১। সম্পূর্ণ ক্যামব্রিজ পাঠ্যক্রম।
২। গ্লোবাল স্কুলগুলোর সাথে অংশীদারিত্ব। মাইক্রোসফট এবং গুগল এর সাথে সংযুক্ততা।
৩। সহজ অনলাইন ভর্তি প্রক্রিয়া ও অনলাইন পেমেন্ট সুবিধা।
৪। কোন রি এডমিশন ফি নেই।
৫। একটিভিটি নির্ভর শিক্ষা ব্যবস্থা গ্রেড-V পর্যন্ত।
৬। গ্রেড-VI থেকে ক্যারিয়ার ভিত্তিক শিক্ষা।
৭। স্কুল পরিচালনা কমিটিতে পিতামাতার অন্তর্ভুক্তি।
৮। দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী দ্বারা পাঠদান
৯। স্টুডেনট ক্লাব
১০। সুসজ্জিত ল্যাব এবং ক্লাস রুম
১১। কিডস প্লে জোন
১২। নৈতিক শিক্ষার ঊপর জোর দান
১৩। টিউশন ফি ৫,০০০ টাকা থেকে ৮,০০০ টাকার মধ্যে

মানবিক বিষয়গুলো:
১। করোনায় বাবা -মার মৃত্যুতে ৫০% টিউশন ফী ছাড়।
২। চলতি শিক্ষার্থীদের ক্ষেত্রে বাবা – মার মৃত্যুতে তার স্কুল এর যাবতীয় ব্যায়ভার স্কুল বহন করবে।
৩। ভাই-বোন ভর্তি হলে ছাড়ের ব্যবস্থা।
৪। পরিবারের আর্থিক অবস্থা বিবেচনা করে ছাড়ের ব্যবস্থা।
৫। মেধা বৃত্তির ব্যবস্থা।
৬। বছর বছর বাড়বেনা টিউশন ফি
৭। সুলভ মুল্যে সরবরাহ করা হবে বই ও স্কুল ড্রেস।

স্কুলের ঠিকানা– ক্যাম্পাস : বাড়ী নং -১৬, রোড-৯, সেক্টর -১১, উত্তরা , ঢাকা. ফোন: ০১৮৪২১৫০৬০১, ০১৮৪২১৫০৬০২ ওয়েবসাইট: www.sisb.com.bd

বিজনেস আওয়ার/২১ জুন, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ