1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে সারাদেশে লকডাউন
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন

পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে সারাদেশে লকডাউন

  • পোস্ট হয়েছে : বুধবার, ২৩ জুন, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে রাজধানীর চারপাশের সাতটি জেলায় লকডাউন ঘোষণা করেছে সরকার। ৯ দিন সাত জেলা একরকম ‘ব্লকড’ থাকবে। এই সাত জেলায় লকডাউন ঘোষণায় ঢাকাকে করোনার ভয়াবহ প্রকোপ থেকে সুরক্ষিত রাখা সম্ভব বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

তবে সংক্রমণের ঊর্ধ্বগামী অবস্থায় সারাদেশে আবারও লকডাউন ঘোষণা হতে পারে কি-না এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, সারাদেশে আপাতত লকডাউন নয়। তবে পরিস্থিতি যদি নাজুক হয় এবং প্রতিটি জেলায় যদি সংক্রমণ ২০ শতাংশের ওপরে চলে যায়, তাহলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বুধবার (২৩ জুন) স্বাস্থ্য অধিদফতর আয়োজিত নিয়মিত করোনা বুলেটিনে এ কথা বলেছেন অধিদফতরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন।

তিনি বলেন, আমরা ঢাকার পার্শ্ববর্তী ৭ জেলার সংক্রমণ পরিস্থিতি দেখছি। যদি সেগুলোকে নিয়ন্ত্রণ করতে না পারি এবং ঢাকার পরিস্থিতি নাজুক হয় তাহলে শুরুতে ঢাকাকে লকডাউনের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া যদি ঢাকা এবং পার্শ্ববর্তী জেলাগুলোর করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যায় তাহলে সারাদেশে লকডাউনের কোনো প্রয়োজন হবে বলে মনে করি না।

রোবেদ আমিন বলেন, এখন পর্যন্ত ঢাকায় সংক্রমণের হার এতোটা বাড়েনি। তবে যেকোনো সময় এটি বেড়ে যেতে পারে। আমরা আশা করছি ঢাকার আশপাশের সাতটি জেলায় যদি লকডাউন সফল হয় এবং আমরা যদি মানুষের যাত্রাকে নিয়ন্ত্রণ করতে পারি তাহলে রাজধানী বা সারাদেশে লকডাউন প্রয়োজন হবে না।

এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদফতরের পাবলিক হেলথ অ্যাডভাইজারি কমিটির সদস্য ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. আবু জামিল ফয়সাল বলেন, ঢাকার পার্শ্ববর্তী জেলাগুলো লকডাউনের আওতায় আনায় ভালো একটা সুফল মিলবে। ওই জেলাগুলো থেকে আক্রান্ত ব্যক্তিরা যদি ঢাকাসহ অন্যান্য জেলায় চলাফেরা করতে না পারেন, তাহলে সারাদেশে সংক্রমণের হার কমতে শুরু করবে।

বিজনেস আওয়ার/২৩ জুন, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ