1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বাংলাদেশে টিকা উৎপাদনে যৌথ ভাবে কাজ করবে চীন
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৪০ অপরাহ্ন

বাংলাদেশে টিকা উৎপাদনে যৌথ ভাবে কাজ করবে চীন

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : করোনার টিকা উৎপাদনে চীনা কোম্পানি আর অ্যান্ড ডি ভবিষ্যতে যৌথ ভাবে বাংলাদেশের সঙ্গে কাজ করবে বলে জানিয়েছে ঢাকায় নিযুক্ত চীনের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান। মঙ্গলবার (৬ জুলাই) চীনের ডেপুটি চিফ অব মিশন তার ফেসবুক পেজে এক বার্তায় এ তথ্য জানান।

হুয়ালং ইয়ান লেখেন, চীনা ভ্যাকসিন আর অ্যান্ড ডি সংস্থা ভবিষ্যতে ভ্যাকসিন উৎপাদনে বাংলাদেশি অংশীদারদের সঙ্গে কাজ করবে। চীন এ পর্যন্ত প্রায় ১০০টি দেশে ভ্যাকসিন সরবরাহ করেছে। কোভ্যাক্সকে ১০ মিলিয়ন ডোজ ভ্যাকসিনের প্রথম ব্যাচ সরবরাহ করবে।

চীন বহু উন্নয়নশীল দেশের সঙ্গে যৌথ গবেষণা ও উন্নয়ন ও সমবায় উৎপাদন পরিচালনা করেছে এবং তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল পরিচালনায় বিদেশি দেশগুলোকে সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সমর্থন করেছে। চীনা টিকা আন্তর্জাতিক মহলে বেশ সুনাম অর্জন করেছে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বাংলাদেশের সঙ্গে চীনের করোনা টিকার যৌথ উৎপাদনের অনুরোধ করেন। সেই অনুরোধের পরিপ্রেক্ষিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বাংলাদেশকে ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র উল্লেখ করে বলেন, চীন বাংলাদেশে করোনার টিকার যৌথ উৎপাদনে সে দেশের কোম্পানিগুলোকে উৎসাহিত করবে।

উল্লেখ্য, গত ১৯ জুন রাজধানীসহ সারাদেশে চীনের উপহার দেয়া সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকাদান কার্যক্রম শুরু হয়। এর আগে পরীক্ষামূলকভাবে কিছু সংখ্যক মানুষকে সিনোফার্মের টিকা প্রদান করা হয়।

এরই মধ্যে দেশে চীনের তৈরি সিনোফার্মের টিকা প্রয়োগ চলছে। এখন পর্যন্ত সিনোফোর্মের টিকা নিয়েছেন মোট ৮০ হাজার ৯৮৫ জন। এর মধ্যে প্রথম ডোজের টিকা নিয়েছেন ৭৮ হাজার ৭৪৮ জন। আর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন দুই হাজার ২৩৭ জন।

বিজনেস আওয়ার/০৬ জুলাই, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ