1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
গরুর মাংসের শাহী কোরমা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:২২ অপরাহ্ন

গরুর মাংসের শাহী কোরমা

  • পোস্ট হয়েছে : শনিবার, ১০ জুলাই, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : ছুটির দিনে গরুর মাংসের হরেক রকম পদ না থাকলে কি চলে! আর গরুর মাংসের বিভিন্ন পদ তৈরি করাও বেশ ঝামেলার বিষয়। তবে চাইলেই কিন্তু ঝটপট গরুর মাংসের শাহী কোরমা। জেনে নিন রেসিপি-

উপকরণ
গরুর মাংস সোয়া কেজি, তেল আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, দারুচিনি ২ টুকরো, আস্ত এলাচ ৫টি, কালো গোলমরিচ আধা চা চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, টকদই আধা কাপ, সাদা গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, লবণ পরিমাণমতো, আলু বোখারা ৫টি, কাঁচা মরিচের ফালি ৪-৫টি, মালাই বা ঘন দুধের সর আধা কাপ, কেওড়া জল আধা চা চামচ ও পেঁয়াজ বেরেস্তা আধা কাপ।

পদ্ধতি
প্রথমে চুলায় প্যান বসিয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি সামান্য ভেজে নিন। এবার দারুচিনি, এলাচ ও গোলমরিচ দিয়ে দিন। ভালো করে ভেজে নিন পেঁয়াজ আর আস্ত মশলা। ধুয়ে রাখা গরুর মাংস এবার পেঁয়াজের মধ্যে দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন।

তারপর মিশিয়ে দিন আদা-রসুন বাটা, টকদই, সাদা গোলমরিচের গুঁড়ো ও লবণ দিয়ে ভালো করে মাংসের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার কয়েকটি কাঁচা মরিচের ফালি ও সামান্য পানি দিয়ে মাংস কষিয়ে নিতে হবে। এজন্য ঢেকে মিডিয়াম আঁচে রান্না করুন ২০ মিনিট।

পানি শুকিয়ে এলে মিশিয়ে দিন আলু বোখারা। এরপর আরও একটু পানি মিশিয়ে মাংস নেড়ে ঢেকে দিন সেদ্ধ করার জন্য। ১৫-২০ মিনিট রান্না করুন মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত। এবার ঢাকনা উঠিয়ে মালাই বা ব্লেন্ড করা দুধের সর মিশিয়ে দিন মাংসের মধ্যে ভালো করে নেড়ে মাংসের সঙ্গে মিশিয়ে নিতে হবে।

সবশেষে মিশিয়ে দিন কেওড়া জল। এরপর কয়েকটি আস্ত মরিচ ছড়িয়ে দিন মাংসের উপরে। ব্যাস, তৈরি হয়ে গেলো সুস্বাদু গরুর মাংসের শাহী কোরমা। এবার পছন্দের খাবারের সাথে প্রিয়জনদের পরিবেশন করুন।

বিজনেস আওয়ার/১০ জুলাই, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ