1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
মসুর ডালে ডিম ভুনা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন

মসুর ডালে ডিম ভুনা

  • পোস্ট হয়েছে : রবিবার, ১১ জুলাই, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : খাদ্য রসিক বাঙালি বর্তমান পরিস্থিতিতে বাড়ি বসে একই ধরনের খাবার খেয়ে বিরক্ত হচ্ছেন। তাই আজ আপনাদের জন্য এমন একটি খাবার নিয়ে এসেছি যা স্বাদে অন্য যে কোনো খাবারকে ছাড়িয়ে যাবে। পাঠক চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ:
মসুর ডাল এক কাপ, ডিম তিনটি, পেঁয়াজ কুচি এক কাপ, রসুন বাটা এক চা চামচ, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, মরিচ গুঁড়া এক চামচ, আদা বাটা আধা চা চামচ, তেজপাতা একটি, এলাচ তিনটি, শুকনা মরিচ একটি, দারুচিনি দুই টুকরা, জিরা গুঁড়া আধা চামচ, ধনিয়া গুঁড়া আধা চামচ, গরম মশলা গুঁড়া আধা চামচ, আলু তিনটি, তেল পরিমাণ মতো।

প্রণালী:
প্রথমে ডালগুলো দু’ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার ডালগুলো ব্লেন্ড করে তার মধ্যে ডিম দিয়ে আবারো ব্লেন্ড করে নিন। এরপর এই মিশ্রণে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, আদা-রসুন বাটা, হলুদ গুঁড়া, গরম মশলা গুঁড়া এবং স্বাদ মতো লবণ দিয়ে দিন। এরপর দুই চামচ তেল কড়াইয়ে দিয়ে হালকা তাতে এপিট ওপিট করে খুব সুন্দর করে মিশ্রণটিকে ভেজে নিন। ভাজা হয়ে গেলে ঠাণ্ডা করে নিন।

এবার কড়াইয়ে চার টেবিল চামচ তেল দিয়ে ডুমো ডুমো করে কাটা আলু, লবণ ও হলুদ দিয়ে খুব সুন্দর করে ভেজে তুলে নিন। ওই তেলে তেজপাতা, শুকনা মরিচ, দারুচিনি, এলাচ দিয়ে হালকা ভেজে নিন। ভালো করে ভাজা হয়ে গেলে একে একে সব উপকরণ দিয়ে কষিয়ে নিন।

ভালো করে কষানোর পর তাতে দুই কাপ গরম পানি দিয়ে ঢেকে রাখুন কয়েক মিনিট। এবার তাতে ডিম ও মসুর ডালের ভাজা মিশ্রণটি পিস পিস করে কেটে দিয়ে দিন। এবার ১০ মিনিট ঢেকে রান্না করুন। সবশেষে আধা চামচ গরম মশলা দিয়ে নেড়ে নামিয়ে নিন। ব্যাস হয়ে গেলো মসুর ডালে ডিম ভুনা।

বিজনেস আওয়ার/১১ জুলাই, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ