1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
চামড়া কিনতে ঋণ দেবে ৯ ব্যাংক
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন

চামড়া কিনতে ঋণ দেবে ৯ ব্যাংক

  • পোস্ট হয়েছে : সোমবার, ১২ জুলাই, ২০২১
print sharing button
bank

বিজনেস আওয়ার প্রতিবেদক : ঈদুল আজহাকে সামনে রেখে প্রতি বছরই কাঁচা চামড়া কিনতে ব্যবসায়ীদের ঋণ দিয়ে থাকে দেশের ব্যাংকগুলো। এবারও তার ব্যত্যয় হচ্ছে না। গত বছরের মতো এবারও পশুর কাঁচা চামড়া কিনতে কোরবানির ঈদে ব্যাংকগুলো ব্যবসায়ীদের তহবিলের জোগান দেবে।

এগিয়ে আসছে রাষ্ট্রায়ত্তসহ নয় বাণিজ্যিক ব্যাংক। তারা কাঁচা চামড়া কিনতে ব্যবসায়ীদের ৫৮৩ কোটি টাকার জোগান দেবে। ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ব্যবসায়ীদের জন্য চলতি বছর সবচেয়ে বেশি বরাদ্দ রেখেছে সরকারি মালিকানাধীন রূপালী ব্যাংক আর বেসরকারির মধ্যে ইসলামী ব্যাংক। রাষ্ট্রায়ত্ত এ ব্যাংকটি এবার ব্যবসায়ীদের জন্য ২২৭ কোটি টাকার ঋণ বরাদ্দ রেখেছে। এরপর রয়েছে- জনতা ব্যাংক ১৪০ কোটি টাকা, অগ্রণী ব্যাংক ১২০ কোটি টাকা এবং সোনালী ব্যাংক ২৫ কোটি টাকা।

আর বেসরকারি খাতের ইসলামী ব্যাংক ৬৬ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ রেখেছে। এছাড়াও বাংলাদেশ কৃষি ব্যাংক আড়াই কোটি টাকা, এনসিসি ব্যাংক ৫০ লাখ টাকা এবং দি সিটি ব্যাংক ২০ লাখ টাকা ব্যবসায়ীদের চামড়া কিনতে বরাদ্দ রেখেছে।

এ প্রসঙ্গে ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহিন আহমেদ বলেন, ট্যানারিগুলো হাজারিবাগ থেকে সাভারে স্থানান্তর এবং বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ব্যবসায়ীরা অনেকেই ঋণ পরিশোধ করতে পারেননি। এর ফলে তাদের অনেকেই খেলাপি হয়েছেন। পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা (ব্যবসায়ী) বিশেষ বিবেচনায় ঋণ নবায়নের সুযোগ চাই।

বিজনেস আওয়ার/১২ জুলাই, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ