1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ইলিশের দই-পোস্ত তৈরি করুন সহজেই
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন

ইলিশের দই-পোস্ত তৈরি করুন সহজেই

  • পোস্ট হয়েছে : সোমবার, ১২ জুলাই, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : জাতীয় মাছ ইলিশ শুধু রূপেই নয় স্বাদেও অনন্য। যেভাবেই রান্না হক না কেন এর স্বাদ ও সুবাস সবার জিভে জল এনে দেয়। ইলিশের বিভিন্ন পদ খেয়ে থাকি। সরিষা ইলিশ, ইলিশ ভাপা, ইলিশের টক। তবে কখনো কি ইলিশের দই-পোস্ত খেয়েছেন? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন এই পদটি। চলুন জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ:
ইলিশ মাছ চার পিচ, টকদই এক কাপ, পোস্ত বাটা এক চামচ, কাজুবাদাম বাটা এক চামচ, দুধ এক চামচ, পাতিলেবু একটি, ক্রিম দুই চামচ, লবণ-চিনি স্বাদ মতো, কাঁচা মরিচের ফালি ছয়টি ও, সরিষার তেল পরিমাণ মতো।

প্রণালী:
প্রথমে ইলিশ মাছ ভালোভাবে ধুয়ে লেবুর রস, হলুদ আর লবণ দিয়ে ২ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এবার পোস্ত, কাজুবাদাম, ক্রিম ও দুধ মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। অন্য একটি বাটিতে টকদই, লবণ ও চিনি দিয়ে ফেটিয়ে নিন। এবার ইলিশ মাছ ভালো করে ভেজে তুলে নিন।

ওই প্যানে কালোজিরা ও কাঁচা মরিচ ফোঁড়ন দিয়ে পোস্ত বাটা ঢেলে দিন। একটু কষা হয়ে এলে দইয়ের মিশ্রণ দিন।খুব ভালোভাবে মিশে তেল ছেড়ে আসলে অল্প পানি দিন। এরপর ভাজা মাছ দিয়ে দিন। বেশ মাখা মাখা হয়ে এলে কাঁচা মরিচের ফালি ছড়িয়ে দিয়ে ঢেকে দিন। ব্যাস হয়ে গেলো ইলিশের দই-পোস্ত।

বিজনেস আওয়ার/১২ জুলাই, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ