1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
গরুর ভুড়ি ভুনা করবেন যেভাবে
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:২৯ অপরাহ্ন

গরুর ভুড়ি ভুনা করবেন যেভাবে

  • পোস্ট হয়েছে : বুধবার, ১৪ জুলাই, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : আর মাত্র কয়েকদিন পরেই কোরবানি ঈদ। এ সময় অনেকেই গরুর ভুড়ি রান্না করেন! কমবেশি সবাই গরুর ভুড়ি পাতে পেলে কবজি ডুবিয়ে খেয়ে থাকেন। তাই ঈদের আগেই জেনে নিন সঠিক উপায়ে গরুর ভুড়ি রান্নার রেসিপি।

উপকরণ
ভুড়ি দেড় কেজি, তেল পৌনে ১ কাপ, পেঁয়াজ ২ কাপ, আদা/রসুন বাটা ২ টেবিল চামচ, গরম মশলার গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, জিরা গুঁড়ো ১ টেবিল চামচ, শুকনো বা কাঁচা মরিচ ৪-৫টি, পানি ২ কাপ ও লবণ স্বাদমতো।

পদ্ধতি
প্রথমে গরুর ভুড়ি ভালো করে ধুয়ে নিন। তারপর একটি প্যানে তেল গরম করে নিতে হবে। মাঝারি আঁচে পেঁয়াজ, আদা-রসুন বাটা দিয়ে সামান্য কষিয়ে নিন। তারপর একটু পানি দিয়ে নেড়ে একেক করে সব গুঁড়ো মশলাসহ লবণ মিশিয়ে নিন। তারপর ভালো করে নেড়ে হালকা আঁচে ঢেকে কষিয়ে নিতে হবে।

এর মাঝে পরিষ্কার করে বট বা ভুড়ি দিয়ে ৫-৬ মিনিট বারবার নেড়েচেড়ে কষিয়ে নিন। এরপর ২ কাপ পানি দিয়ে মাঝারি আঁচে ডেকে রান্না করুন। কিছুক্ষণ পরপর ঢাকনা উঠিয়ে নেড়ে দিন, যাতে নিচে লেগে না যায়। পানি শুকিয়ে গেলে টালা জিড়া গুঁড়ো ও সামান্য গরম মশলার গুঁড়ো উপরে ছড়িয়ে ভালো করে নেড়ে নিন।

যদি আপনি সামান্য ঝোল বা গ্রেভি রাখতে চান তাহলে এ পর্যায়ে সামান্য গরম পানি মিশিয়ে ৫ মিনিট আঁচ বাড়িয়ে দিয়ে অনবরত নাড়তে থাকুন। আর যদি ভাজা ভাজ করতে চান; তাহলে চুলার আঁচ কমিয়ে আরও ৭-৮ মিনিট ভেজে নিন। ভুড়ি ভুনা অনেকটা কালো হতে শুরু করলে নামিয়ে নিন।

বিজনেস আওয়ার/১৪ জুলাই, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ