1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ভারতীয় পরিচয় পেয়ে দানিশের মরদেহের ওপর তালেবানের নির্যাতন
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন

ভারতীয় পরিচয় পেয়ে দানিশের মরদেহের ওপর তালেবানের নির্যাতন

  • পোস্ট হয়েছে : শুক্রবার, ২৩ জুলাই, ২০২১
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক : ভারতীয় পরিচয় পেয়েই সংবাদ সংস্থা রয়টার্সে কর্মরত পুলিৎজ়ার জয়ী ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকীর মরদেহের ওপরও তালেবানরা নির্যাতন চালিয়েছেন ৷ দানিশ ভারতীয় জানতে পেরেই তাঁর দেহটি বিকৃত করে দেওয়া হয় বলে জানান, আফগান সেনাবাহিনীর কমান্ডার বিলাল আহমেদ।

আফগানিস্তানের কন্দহরের স্পিন বোল্দাকে সেনা এবং তালেবানের গুলিযুদ্ধের মধ্যে পড়ে গত বৃহস্পতিবার রাতে প্রাণ হারিয়েছেন দানিশ। সে সময়ে আফগানিস্তানের সেনাবাহিনীর বিশেষ শাখা ‘আফগান স্পেশাল ফোর্সেস’র সঙ্গে ঘুরছিলেন তিনি।

সেই বাহিনীর কমান্ডার বিলাল। গত পাঁচ বছর আফগান সেনাবাহিনীতে রয়েছেন বিলাল। তাঁর দাবি, তালেবান যতই অস্বীকার করুক, তাদের গুলিতেই প্রাণ হারিয়েছেন ৩৮ বছর বয়সী ফটো সাংবাদিক এবং পুরো ঘটনাটি তাঁর চোখের সামনেই হয়েছে বলে দাবি করেছেন বিলাল।

একাধিক গুলিতে ঝাঁঝরা হয়ে গিয়েছিলো দানিশের শরীর। তার জেরেই মৃত্যু-কাবুলে অবস্থিত ভারতীয় দূতাবাসের দেওয়া দানিশের মৃত্যুর শংসাপত্রে লেখা এমনটাই। তবে, শুধু গুলি করেই ক্ষ্যান্ত হয়নি তালেবান। অনেকেরই সন্দেহ, দানিশের দেহটি যেভাবে ক্ষত-বিক্ষত অবস্থায় উদ্ধার করা হয়, তা থেকে এটা অন্তত স্পষ্ট যে পরে আরও অত্যাচার চালানো হয়েছে দেহটির ওপর।

বিলালের বয়ান, পাকিস্তান সীমান্তবর্তী ওই অঞ্চলে তালেবানের ছোড়া গুলিতে কিছুক্ষণের ব্যবধানে প্রাণ হারান এক আফগান কমান্ডার এবং দানিশ। তালিবান কমান্ডারেরা দানিশের পরিচয় জানার সঙ্গে সঙ্গেই তেতে ওঠেন। পরিচয়পত্র থেকে দানিশ ভারতীয় জানতে পেরেই তাঁর দেহটি বিকৃত করে দেওয়ার নির্দেশ আসে।

সেই মতে দানিশের মাথার ওপর দিয়ে চালিয়ে দেওয়া হয় একটি গাড়ি! তার আগেই অবশ্য মৃত্যু হয়েছিল তাঁর। ভারত এবং ভারতীয়দের প্রতি ‘বিশেষ ঘৃণা’ থেকেই এই কাজ করা হয়েছে বলে জোর গলায় দাবি করছেন বিলাল।

তবে, বিলাল যাই বলুন না কেন, দেহ বিকৃত করা তো দূরের কথা, দানিশের মৃত্যুর জন্য যে তারা দায়ী সে কথাই স্বীকার করেনি তালেবান। গত বৃহস্পতিবার থেকেই এই দাবিতে অনড় তালেবান।

বিজনেস আওয়ার/২৩ জুলাই, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ