1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
সহজেই রাঁধুন খাসির মাংসের ঝোল
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন

সহজেই রাঁধুন খাসির মাংসের ঝোল

  • পোস্ট হয়েছে : বুধবার, ২৮ জুলাই, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : বাঙালিদের কাছে জনপ্রিয় খাবার গরম ভাতের সঙ্গে খাসির মাংসের ঝোল। সুস্বাদু এই খাবারের যেন কোন তুলনা নেই। পাঠক চলুন জেনে নিয় খাসির মাংসের ঝোল রেসিপি।

যা যা লাগবে –
খাসির মাংস – ৬০০ গ্রাম, হলুদ – হাফ চামচ, ধনে গুঁড়ো – হাফ চামচ, জিরে গুঁড়ো – হাফ চামচ, শুকনো মরিচের গুঁড়ো – ১ চামচ, আলু – তিনটি, পেঁয়াজ কুচি – তিনটি, আদা কুচি – ২ চামচ, টমেটো – ১ টা, গোলমরিচ, এলাচ, লবঙ্গ, শুকনো মরিচ, তেজপাতা, সরষের তেল।

যেভাবে তৈরি করবেন –
প্রথমে মাংস ভালো ভাবে ধুয়ে নিয়ে হলুদ, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, শুকনো মরিচের গুঁড়ো, লবণ, চিনি এবং বড় মাপের দুই চামচ সরিষার তেল দিয়ে ম্যারিনেট করে তিন ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। এবার যে পাত্রে রান্না করবেন সেই পাত্রে এক চামচ সরিষার তেল দিয়ে প্রথমে আলু ভেজে নিন।

এরপর ওই তেলে তেজপাতাসহ সব শুকনো মশলা দিন। পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নেড়ে ম্যারিনেট করে রাখা মাংস দিন। এক চামচ আদা বাটা দিন। এরপর ওর মধ্যে আদা কুচি আর টুকরো করে রাখা টমেটো দিন।একটু কষিয়ে নিয়ে ভেজে রাখা আলু দিন। এক কাপ পানি দিয়ে প্রেসারের মুখ বন্ধ করে রাখুন।

তিনটে সিটি পড়ার পর ঢাকনা খুলে একবার দেখে নিন। একচামচ গরম মশলার গুঁড়ো দিয়ে আরও পাঁচ মিনিট ফুটতে দিন। রান্না হয়ে এলে নিজেই বুঝতে পারবেন। আঁচ থেকে মাংস নামিয়ে নিয়ে নিন। ব্যাস হয়ে গেলো মজাদার স্বাদের খাসির মাংসের ঝোল।

বিজনেস আওয়ার/২৮ জুলাই, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ