1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিএসইসির গতিশীল নেতৃত্বে নতুন উচ্চতায় শেয়ারবাজার
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন

বিএসইসির গতিশীল নেতৃত্বে নতুন উচ্চতায় শেয়ারবাজার

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : করোনা মহামারির মধ্যেও অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামের গতিশীল নেতৃত্বাধীন কমিশনের উপর ভর করে শেয়ারবাজার এগিয়ে যাচ্ছে। এরইমধ্যে তাদের দক্ষতায় গত ১৮ জুলাই দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স পূর্বের যেকোন সময়ের তুলনায় সর্বোচ্চে পৌছায়। যে সূচকটি বৃহস্পতিবার (২৯ জুলাই) উত্থানের মাধ্যমে নতুন উচ্চতায় পৌছেছে।

জানা গেছে, আজ (২৯ জুলাই) ডিএসইএক্স সূচকটি ৮.০৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৫.২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। যা সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়ার পরে সর্বোচ্চ। তবে পূর্বের যেকোন সময়ের তুলনায় এই সূচকটি বর্তমান কমিশনের নেতৃত্বে গত ১৮ জুলাই অতিক্রম করে উপরে উঠে আসে। এরপরে সেই উচ্চতাকেই প্রতিনিয়ত অতিক্রম করছে।

এই কমিশনের দায়িত্ব নেওয়ার আগে সূচকটি ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ স্থানে অবস্থান করছিল। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৩৬.৮৮ পয়েন্টে অবস্থান ছিল।

অধ্যাপক শিবলীর কমিশন গত বছরের মে মাসে কমিশনের দায়িত্বভার গ্রহন করে। যখন করোনা ভাইরাস আতঙ্কে মানুষের মধ্যে শেয়ারবাজার নিয়ে ছিল ভীষণ ভয়। তবে কমিশন নানামূখী কার্যকর সিদ্ধান্তের মাধ্যমে সেই ভয় কাটিয়ে বাজারে ইতিবাচক প্রভাব ফেলতে ভূমিকা রাখেন। যার নেতৃত্বে বাজারে এখন অংশগ্রহন অনেক বেশি এবং মূল্যসূচক উঠে এসেছে এক অনন্য উচ্চতায়।

শেয়ারবাজারের এই উন্নয়নের বিষয়ে কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ বিজনেস আওয়ারকে বলেন, বর্তমান কমিশন নানা কার্যকরি সিদ্ধান্তের মাধ্যমে বাজারের উপর বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। এতে করে শেয়ারবাজারে অংশগ্রহন বেড়েছে এবং ইতিবাচক প্রভাব পড়েছে। যার জন্য কমিশনকে গত ১ বছর নিরলসভাবে কাজ করতে হয়েছে। তবে আমরা এখানেই থেমে যেতে চাই না। এই বাজারকে আরও এগিয়ে নিতে চাই। যা একটি আন্তর্জাতিক মানের পর্যায়ে হবে।

তিনি আরও বলেন, আমরা মনে করি এ কেবল সূচনা। আরো অনেক কাজ বাকি রয়েছে। যা করার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সবাই আস্থা রাখছেন, এই ভরসাতেই আমরা উৎসাহিত এবং উদ্দীপিত।

আজ লেনদেন শেষে ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৬৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪.৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪০১.০৪ পয়েন্টে এবং দুই হাজার ৩২৭.৮৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১ হাজার ৫২১ কোটি ৩১ লাখ টাকার। যা আগের দিন থেকে ১৬০ কোটি ৪২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩৬০ কোটি ৮৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৯টির বা ৪২.৫২ শতাংশের, শেয়ার দর কমেছে ১৬৭টির বা ৪৪.৬৫ শতাংশের এবং ৪৮টির বা ১২.৮৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩.৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩৫.৩৯ পয়েন্টে। সিএসইতে আজ ৩১৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪১টির দর বেড়েছে, কমেছে ১৩৮টির আর ৩৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২৯ জুলাই, ২০২১/এস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ