1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিফ রেজালার সহজ রেসিপি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন

বিফ রেজালার সহজ রেসিপি

  • পোস্ট হয়েছে : সোমবার, ২ আগস্ট, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : ভোজনরসিকদের কাছে বেশ জনপ্রিয় বিফ রেজালা রেসিপিটি। বিয়ে বাড়িতে বিফ রেজালো সামনে পেলে তো অনেকেই কবজি ডুবিয়ে খান। পাঠক আপনি কি ঘরেই খেতে চান বিয়ে বাড়ির মত রেজালা? জেনে নিতে পারেন রেসিপি।

প্রথমেই চুলায় একটি পাত্রে পৌনে এক কাপ সয়াবিন তেল হালকা গরম করে নিন। এর মধ্যে ছোট ৪-৫ টুকরা দারুচিনি ৭-৮টি সবুজ এলাচ ও লবঙ্গ এবং তিন-চারটা তেজপাতা দিয়ে ২০-৩০ সেকেন্ডের মত হালকা ভেজে নিন। বেরেস্তার মতো একেবারে ব্রাউন করার প্রয়োজন নেই।

পেঁয়াজগুলো যখন নরম হতে শুরু করবে তখন এখানে দেড় টেবিল চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ আদা বাটা, ২ টেবিল চামচ জিরা বাটা, হাফ চা চামচ করে জয় ফল, ১ টেবিল-চামচ হলুদের গুঁড়া, দেড় টেবিল চামচ ধনিয়ার গুড়া, ১ টেবিল চামচ লাল মরিচের গুঁড়া দিন।

সামান্য একটু পানি দিয়ে এবার সবকিছু একসাথে খুব ভালো করে কষিয়ে নিতে হবে। মসলাগুলো যত ভালোমতো কষানো হবে রান্নার স্বাদ কিন্তু ততই বেড়ে যাবে। প্রয়োজনে মসলা কষানোর জন্য আরও কিছুটা পানি দিয়ে নিতে পারেন। এরপর এতে মাংসগুলো দিয়ে খুব ভালো করে মাখিয়ে নিয়ে।

মিডিয়াম আঁচে ঢাকনা দিয়ে মাংসগুলো কষাতে হবে। তবে কষানোর প্রথম পর্যায় কোন পানি দেওয়ার প্রয়োজন নেই। কারণ মাংস থেকে যথেষ্ট পানি বের হবে। স্বাদমতো কিছুটা লবণ দিন। ঢাকনা খুলে মাঝে মধ্যে মাংসগুলোকে নেড়ে দিতে হবে। যাতে নিচ থেকে লেগে না যায়।

বিয়ে বাড়ির রেজালা তৈরির জন্য কোয়ার্টার কাপ পেঁয়াজ বেরেস্তার সাথে ৭-৮টি কাজুবাদাম এবং ২ টেবিল চামচ পরিমাণ পানিসহ টক দই দিয়ে একসাথে ব্লেন্ড করে নিন। মিশ্রণটা কিন্তু রেসালাতে অবশ্যই ব্যবহার করতে হবে। মাংসগুলো যখন একদম সেদ্ধ হয়ে যাবে তখন এতে উপরের মিশ্রনটি যোগ করে নিন।

বিজনেস আওয়ার/০২ আগস্ট, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ