1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
মূল ব্যবসায় খারাপ করলেও শেয়ারবাজার দিয়ে বড় উত্থান
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন

মূল ব্যবসায় খারাপ করলেও শেয়ারবাজার দিয়ে বড় উত্থান

রেজোয়ান আহমেদ
  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১
print sharing button

শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রাইম ইন্স্যুরেন্সের চলতি বছরের প্রথমার্ধের (জানুয়ারি-জুন ২১) ব্যবসায় প্রিমিয়াম আয় কমেছে। একইসঙ্গে কোম্পানিটির মূল ব্যবসায় বা পরিচালন লোকসান হয়েছে। তারপরেও শেয়ার ব্যবসাকে কেন্দ্র করে কোম্পানিটির নিট মুনাফায় বড় উত্থান হয়েছে।

কোম্পানির ২০২১ সালের প্রথমার্ধের অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

তবে মুনাফায় উত্থানের খবর আনুষ্ঠানিকভাবে প্রকাশের আগেই কোম্পানিটির শেয়ার দর বাড়তে থাকে। গত ২৯ জুলাই আনুষ্ঠানিকভাবে প্রথমার্ধের ব্যবসায়িক অবস্থা প্রকাশ করা হলেও গত ৪ এপ্রিলের পর থেকে টানা বাড়তে থাকে প্রাইম ইন্স্যুরেন্সের শেয়ার দর। এর মাধ্যমে ৪ এপ্রিলের ২৯ টাকার শেয়ারটি ব্যবসায়িক খবর প্রকাশের আগেই ১৬ জুন ৬৭.৮০ টাকায় উঠে যায়।

বাজার সংশ্লিষ্টদের মতে, অধিকাংশ কোম্পানি কর্তৃপক্ষ ব্যবসায়িক খবর আনুষ্ঠানিকভাবে প্রকাশের আগেই তা পরিচিতসহ বিভিন্ন জনের মধ্যে প্রকাশ করে থাকে। এতে করে ব্যবসায় উন্নতি করা কোম্পানির শেয়ারে আগেই ক্রয় চাপ তৈরী হয় এবং মুনাফায় পতন হওয়া কোম্পানিতে বিক্রির চাপ বাড়ে। ফলে কোম্পানির উর্ধ্বতন কর্তৃপক্ষ আগেই নিজেরাসহ পরিচিতদের সুযোগ-সুবিধা করে দিয়ে থাকলেও সাধারন বিনিয়োগকারীদেরকে কোম্পানির উত্থানের সময় মুনাফা থেকে বঞ্চিত ও পতনের সময় লোকসানের ঝুঁকিতে পড়তে হয়।

দেখা গেছে, চলতি বছরের প্রথমার্ধে প্রাইম ইন্স্যুরেন্সের মোট প্রিমিয়াম আয় হয়েছে ২৮ কোটি ৬০ লাখ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ৩২ কোটি ৪৮ লাখ টাকা। এ হিসেবে প্রিমিয়াম আয় কমেছে ৩ কোটি ৮৮ লাখ টাকার বা ১১.৯৫ শতাংশ।

এরমধ্যে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) প্রিমিয়ামের পরিমাণ ৯ কোটি ৬২ লাখ টাকা। যার পরিমাণ ২০২০ সালের একইসময়ে ছিল ৯ কোটি ৬৯ লাখ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে প্রিমিয়াম কমেছে ৭ লাখ টাকা বা ১ শতাংশ।

এই কোম্পানিটির প্রিমিয়াম আয়ে পতনের পাশাপাশি রিজার্ভ ও ম্যানেজমেন্ট ব্যয় বৃদ্ধিতে চলতি বছরের প্রথমার্ধে পরিচালন মুনাফার পরিবর্তে লোকসান হয়েছে ১ কোটি ৫ লাখ টাকা। তবে আগের বছরের একইসময়ে পরিচালন মুনাফা হয়েছিল ১ কোটি ১৭ লাখ টাকা।

তারপরেও চলতি বছরের প্রথমার্ধে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৩ কোটি ৮ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৭৫ টাকা। তবে পরিচালন মুনাফা নিয়েও আগের বছরের প্রথমার্ধে লোকসান হয়েছিল। ওই সময় নিট লোকসান হয়েছিল ১ কোটি ২৭ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৩১ টাকা। এ হিসাবে কোম্পানিটির চলতি বছরের প্রথমার্ধের মুনাফায় উন্নতি হয়েছে ৩৪২ শতাংশ।

এর উত্থানের পেছনে প্রধান কারন হিসেবে রয়েছে শেয়ার ব্যবসা থেকে বড় মুনাফা। কোম্পানিটির চলতি বছরের প্রথমার্ধে শেয়ার ব্যবসায় সিকিউরিটিজ বিক্রি থেকে (রিয়ালাইজড গেইন) মুনাফা হয়েছে ৩ কোটি ২২ লাখ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে ছিল শূন্য।

কোম্পানিটির শেয়ার ব্যবসায় বড় ধরনের রিয়ালাইজড গেইন হলেও অবিক্রিত সিকিউরিটিজে ৮৮ লাখ টাকার লোকসান হয়েছে। যার পরিমাণ আগের বছরের প্রথমার্ধে হয়েছিল ১ কোটি ৭ লাখ টাকা।

প্রাইম ইন্স্যুরেন্স থেকে শেয়ারবাজারে গত ৩০ জুন পর্যন্ত ১৭ কোটি ৪১ লাখ টাকা বিনিয়োগ রয়েছে। যার পরিমাণ গত ৩১ ডিসেম্বর ছিল ১৪ কোটি ২৫ লাখ টাকা।

আগের বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথমার্ধের মুনাফায় বড় উত্থানের কারন হিসেবে প্রাইম ইন্স্যুরেন্স কর্তৃপক্ষও আর্থিক হিসাবে শেয়ার ব্যবসায় রিয়ালাইজড গেইন বৃদ্ধিকে উল্লেখ করেছেন।

উল্লেখ্য ৪০ কোটি ৮৮ লাখ টাকার পরিশোধিত মূলধনের প্রাইম ইন্স্যুরেন্সে ৭১ কোটি ২ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যাতে কোম্পানিটির ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাড়িঁয়েছে ১৭.৩৭ টাকায়।

বিজনেস আওয়ার/০৫ আগস্ট, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ