1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
তিন কোম্পানিকে ১০ শতাংশ শেয়ার অফলোডের নির্দেশ
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০:০৬ পূর্বাহ্ন

তিন কোম্পানিকে ১০ শতাংশ শেয়ার অফলোডের নির্দেশ

ইব্রাহিম হোসাইন (রেজোয়ান)
  • পোস্ট হয়েছে : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১

শেয়ারবাজারে তালিকাভুক্ত ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, বার্জার পেইন্টস বাংলাদেশ ও ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর উদ্যোক্তা/পরিচালকদেরকে ১০ শতাংশ শেয়ার অফলোডের (সাধারন বিনিয়োগকারীদের ধারনকৃত শেয়ারসহ) নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক্ষেত্রে সাধারন বিনিয়োগকারীদের বর্তমানে ধারনকৃত শেয়ারসহ ১০ শতাংশের মালিক হওয়ার জন্য বাকি শেয়ার বিক্রি করতে হবে উদ্যোক্তা/পরিচালকদেরকে। এজন্য কোম্পানিগুলোর উদ্যোক্তা/পরিচালকদেরকে বেচতে হবে ৮ কোটি ৪৫ লাখ ৫৯ হাজার ৪২২টি শেয়ার। যার বর্তমান বাজার দর রয়েছে ৫ হাজার ১৭৩ কোটি ২৭ লাখ টাকা।

এ বিষয়ে রবিবার (১২ সেপ্টেম্বর) বিএসইসি থেকে কোম্পানিগুলোকে চিঠি ইস্যু করা হয়েছে বলে নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

চিঠিতে কোম্পানিগুলোকে তাদের পরিশোধিত মূলধনের কমপক্ষে ১০ শতাংশ শেয়ার উদ্যোক্তা/পরিচালকদের বাহিরে সাধারন বিনিয়োগকারীদের কাছে ধারনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। অর্থাৎ এই ৩ কোম্পানির ১০ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের ধারন করার জন্য উদ্যোক্তা/পরিচালকদেরকে শেয়ার অফলোড করতে হবে। এজন্য কোম্পানিগুলোকে ১ বছর সময় বেধে দেওয়া হয়েছে। 

আগামি ১ বছরের মধ্যে কোম্পানিগুলোর মোট শেয়ারের ১০ শতাংশ করে সাধারন বিনিয়োগকারীদের কাছে মালিকানা ছেড়ে দিতে হবে। এজন্য ওয়ালটন হাইটেকের উদ্যোক্তা/পরিচালকদেরকে তাদের ধারনকৃত শেয়ারের ৯.০৩% শেয়ার বিক্রি করতে হবে। এছাড়া বার্জার পেইন্টস বাংলাদেশের ৫% ও আইসিবির ৬.৮১% শেয়ার বিক্রি করতে হবে।

এই শেয়ার বিক্রি বা অফলোডের ক্ষেত্রে এক মাসে সর্বোচ্চ ১ শতাংশ করে বিক্রি করতে পারবে কোম্পানি ৩টির উদ্যোক্তা/পরিচালকেরা।

আরও পড়ুন…..
কম শেয়ার ইস্যুর কারনে গ্রামীনফোনের ৪৮৯ কোটি টাকার নিট টেক্স সুবিধা

বার্জার পেইন্টসের নামমাত্র শেয়ার ইস্যু: সাধারন বিনিয়োগকারীদের যে পরিমাণ লভ্যাংশ প্রদান, তার চেয়ে ৯৪ কোটি টাকার টেক্স সুবিধা বেশি

বর্তমানে ওয়ালটনের ৩০ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৩৪৩টি শেয়ারের মধ্যে সাধারন বিনিয়োগকারীদের মালিকানা ০.৯৭% বা ২৯ লাখ ২৮ হাজার ৩৪৩টি। তবে ১০ শতাংশ করার জন্য ৯.০৩% বা ২ কোটি ৭৪ লাখ ৬৪ হাজার ৪৯১টি শেয়ার অফলোড করতে হবে।

এদিকে বার্জার পেইন্টস বাংলাদেশের ৪ কোটি ৬৩ লাখ ৭৭ হাজার ৮৮০টি শেয়ারের মধ্যে সাধারন বিনিয়োগকারীদের মালিকানা ৫% বা ২৩ লাখ ১৮ হাজার ৮৯৪টি। তবে ১০ শতাংশ করার জন্য ৫% বা ২৩ লাখ ১৮ হাজার ৮৯৪টি শেয়ার অফলোড করতে হবে।

নিম্নে কোম্পানিগুলোর শেয়ার অফলোডের বিস্তারিত তুলে ধরা হল-

কোম্পানির নামমোট শেয়ার সংখ্যাউদ্যোক্তা/পরিচালকদের ধারনঅফলোড করতে হবেবাজার দর (কোটি টাকা)
ওয়ালটন হাই-টেক৩০২৯২৮৩৪৩৯৯.০৩%২৭৩৬৪৪৯১টি বা ৯.০৩%৩৯৩৪.১৯
আইসিবি৮০৫৮১৫৫২৭৯৬.৮১%৫৪৮৭৬০৩৭টি বা ৬.৮১%৭৭৯.২৪
বার্জার পেইন্টস৪৬৩৭৭৮৮০৯৫%২৩১৮৮৯৪টি বা ৫%৪৪৫.৪৬
মোট  ৮৪৫৫৯৪২২টি৫১৭৩.২৭ কোটি টাকা

বর্তমানে আইসিবির ৮০ কোটি ৫৮ লাখ ১৫ হাজার ৫২৭টি শেয়ারের মধ্যে সাধারন বিনিয়োগকারীদের মালিকানা ৩.১৯% বা ২ কোটি ৫৭ লাখ ৫ হাজার ৫১৫টি। তবে ১০ শতাংশ করার জন্য ৬.৮১% বা ৫ কোটি ৪৮ লাখ ৭৬ হাজার ৩৭টি শেয়ার অফলোড করতে হবে।

বিজনেস আওয়ার/১২ সেপ্টেম্বর, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24

নেপাল গেলেন তামিম

  • ২৪ সেপ্টেম্বর ২০২১
  • ব্র্যাক ব্যাংকে চাকরি

  • ২৩ সেপ্টেম্বর ২০২১
  • ৮ কেজি ওজন বাড়ালেন পূজা!

  • ২৩ সেপ্টেম্বর ২০২১