1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ইলিশ কোরমার সহজ রেসিপি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন

ইলিশ কোরমার সহজ রেসিপি

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : এখন চলছে ইলিশের মৌসুম। বাজারে এখন প্রচুর ইলিশ পাওয়া যাচ্ছে। দামও হাতের নাগালে। সাধারণত ইলিশ মাছ ভেজে বা সরিষা দিয়ে রান্না করেই বেশি খাওয়া হয়! তবে চাইলে স্বাদ পাল্টাতেও রান্না করতে পারেন ইলিশের কোরমা। পাঠক চলুন জেনে নিন ইলিশ কোরমার সহজ রেসিপি-

উপকরণ
ইলিশ মাছ ৬ টুকরো, পেঁয়াজ বাটা ১/৩ কাপ, আদা বাটা ১ টেবল চামচ, রসুন বাটা ১ টেবল চামচ, চিনি ১ চা চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, লেবুর রস সামান্য, নারকেলের দুধ ৩/৪ কাপ, টেস্টিং সল্ট ১/৪ চা চামচ, জয়ফল ও জয়ত্রি গুঁড়ো ১/৪ চা চামচ, টকদই আধা কাপ, জিরা গুঁড়ো আধা চা চামচ, এলাচ ও দারুচিনি ও কেওড়া জল ১/৪ চা চামচ।

পদ্ধতি
প্রথমে মাছ বড় বড় টুকরো করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার প্যানে তেল গরম করে নিন। এতে এলাচ, দারুচিনি ও পেঁয়াজ বাটা দিয়ে ভেজে নিন। এবার একে একে দিয়ে দিন আদা রসুন বাটা, জিরা গুড়া ও লবণ। ভালোভাবে ভেজে নিন মসলার মিশ্রণ। এবার এখন দিতে হবে কাঁচা মরিচ, টেস্টিং সল্ট ও চিনি।

ভালোভাবে কষাতে হবে। এবার মাছগুলো দিয়ে দিন। নারকেল এর দুধ, জায়ফল-জয়ত্রি দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। তারপর মিশিয়ে দিন কেওড়া জল। মাঝারি আঁচে ঢেকে ১০ মিনিট রান্না করুন। মাছের ঝোল কমে এলে লেবুর রস মিশিয়ে নিন। বাস হয়ে গেলো ইলিশের কোরমা।

বিজনেস আওয়ার/১৪ সেপ্টেম্বর, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ