1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ছুটির দিনে পাতে থাকুক ইলিশ খিচুড়ি
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন

ছুটির দিনে পাতে থাকুক ইলিশ খিচুড়ি

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : খিচুড়ি খেতে কম বেশী অনেকেই পছন্দ করেন! একইসঙ্গে ইলিশ মাছও সবার প্রিয় খাবারের মধ্যে একটি। ইলিশ খিচুড়ির স্বাদ একবার খেলেই মুখে লেগে থাকা সারাজীবন। ঘরে খুব সহজেই তৈরি করে নিতে পারেন দারুন স্বাদের ইলিশ খিচুড়ি। তাহলে চলুন জেনে নেওয়া যাক ইলিশ খিচুড়ির সহজ রেসিপি-

উপকরণ
পোলাও চাল আধা কেজি, ইলিশ মাছ ৪ টুকরো, মুগডাল ১ কাপ, মসুর ডাল ১ কাপ, লবণ স্বাদমতো, পেয়াজ কুচি ৪টি, তেজপাতা ২টি, হলুদ গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, সরিষা তেল ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫/৬টি, আদা-রসুন বাটা ১ চা চামচ, এলাচ ২টি, দারুচিনি ১ টুকরো, ধনে গুঁড়া ১ চা চামচ ও জিরা গুঁড়া ১ চা চামচ।

পদ্ধতি
প্রথমে ইলিশ মাছ কেটে ভালো করে ধুয়ে নিন। এবার পোলাওয়ের চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। অন্যদিকে হাড়ি বা বড় প্যানে তেল গরম করে তেজপাতা, এলাচ ও দারুচিনি ভেজে নিন।

এরপর পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে মসলা। পেঁয়াজ বাদামিরঙা হয়ে আসলে এতে আদা ও রসুন বাটা মিশিয়ে দিন। এরপর একে একে হলুদ, মরিচ, ধনে, জিরার গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মসলা কষাতে হবে। মসলার মিশ্রণে এবার এতে আধা কাপ পানি মিশিয়ে নেড়ে দিন।

পানি ফুটে উঠলে এতে ইলিশ মাছের টুকরোগুলো দিয়ে ভালো করে নেড়ে ঢেকে রান্না করুন ১০ মিনিট। মাছগুলো সেদ্ধ হলে মসলা থেকে মাছগুলো আস্তে করে তুলে রাখুন। এরপর ওই মসলায় ধুয়ে রাখা চাল ও ডাল দিয়ে কষিয়ে নিন। অন্তত ৫-৭ মিনিট হালকা আঁচে চাল ও ডাল ভেজে নিন। তারপর পরিমাণ মতো পানি মিশিয়ে নেড়ে দিন।

এরপর কয়েকটি আস্ত কাঁচা মরিচ দিয়ে খিচুড়ি ঢেকে রান্না করতে হবে ৩০ মিনিট। মাঝে ঢাকনা নামিয়ে এক দু’বার নেড়ে দিতে হবে। ৩০ মিনিট পর চাল ও ডাল ভালোভাবে সেদ্ধ হলে রান্না করা ইলিশের টুকরোগুলো খিচুড়িতে দিয়ে দমে রাখুন ১০ মিনিট। এরপর নামিয়েপেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিন। ব্যাস হয়ে গেলো ইলিশ খিচুড়ি।

বিজনেস আওয়ার/১৬ সেপ্টেম্বর, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ