1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
আবারও বাড়তে পারে সঞ্চয়পত্রে সুদের হার : অর্থমন্ত্রী
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:০০ অপরাহ্ন

আবারও বাড়তে পারে সঞ্চয়পত্রে সুদের হার : অর্থমন্ত্রী

  • পোস্ট হয়েছে : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : সরকার তা চায় না বেশি লাভের আশায় বড় অংকের টাকা কেউ সঞ্চয়পত্রে ফেলে রাখুক। তাই সুদের হার কমানো হয়েছে। বুধবার (২২ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, এই ইনস্টুমেন্টটি আমরা রেখেছি, সাধারণত পেনশনা এবং প্রান্তিক জনগোষ্ঠী তাদের জন্য। কিন্তু আমরা লক্ষ্য করলাম, সুদ হার বেশি হওয়ায় সঞ্চয়পত্রে এখন সবাই চলে আসছে। এতে অর্থনীতির অন্যান্য চালিকাশক্তিগুলো বাধাগ্রস্ত হচ্ছে।

প্রতি বাজেটে ঘাটতি মেটাতে সরকারকে যে টাকা ঋণ নিতে হয় তার একটি অংশ আসে ব্যাংক থেকে, আর একটি অংশ সরকার সঞ্চয়পত্র বিক্রি করে জনগণের কাছ থেকে ঋণ নেয়। ফলে এ খাতে সরকারের পরিকল্পনার চেয়ে অনেক বেশি ঋণ হয়ে যাচ্ছে।

এদিকে বিনিয়োগের অংকের ভিত্তিতে তিন ধাপে জাতীয় সঞ্চয়পত্রে মুনাফার হার পুনঃবণ্টন করেছে অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। এর ফলে, এখন থেকে যারা জাতীয় সঞ্চয়পত্রে ১৫ লাখ টাকার বেশি বিনিয়োগ করবেন, তারা মুনাফা পাবেন অন্যদের তুলনায় কম।

অর্থমন্ত্রী বলেন, সুদের হার এটা চলমান প্রক্রিয়া। এটা কখনো বাড়বে কখনো কমবে, কোনো কারণের জন্য আবার বাড়তেও পারে। এখন আমরা সব কিছু বিবেচনায় প্রান্তিক বিনিয়োগকারীদের স্বার্থ দেখেছি এবং সবকিছু বিবেচনায় নিয়ে ১৫ লাখ পর্যন্ত আমরা হাত দিই নাই। এটা ঠিকই রেখেছি।

বিজনেস আওয়ার/২৩ সেপ্টেম্বর, ২০২১/এএইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ