1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
শেয়ার দরে এগিয়ে গেল বেক্সিমকো ফার্মা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০২ অপরাহ্ন

শেয়ার দরে এগিয়ে গেল বেক্সিমকো ফার্মা

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের দেশীয় বড় দুই কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। এরমধ্যে মুনাফা ও লভ্যাংশে অনেক পিছিয়ে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। তবে শেয়ার দরে স্কয়ার ফার্মাকে অতিক্রম করে ফেলেছে বেক্সিমকো ফার্মা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

মুনাফা ও লভ্যাংশে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের অর্ধেকে পড়ে রয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। তবে শেয়ারবাজারে শেয়ার দরে গত মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) এগিয়ে গেছে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) লেনদেন শেষে বেক্সিমকো ফার্মার শেয়ার দর দাড়িঁয়েছে ২৪৫.৬০ টাকায়। আর স্কয়ার ফার্মার শেয়ার দর দাড়িঁয়েছে ২৪৪.৫০ টাকায়।

তবে আগের ধারাবাহিকতায় সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরের ব্যবসায়ও স্কয়ার ফার্মা অনেক ভালো করেছে বেক্সিমকো ফার্মার থেকে।

আরও পড়ুন……..
আইপিওর ১৫% পছন্দের ব্যক্তিদের মধ্যে ইস্যু করতে ইউনিয়ন ইন্স্যুরেন্সের নাটকীয়তা

দেখা গেছে, স্কয়ার ফার্মার ওই অর্থবছরে নিট মুনাফা হয়েছিল ১ হাজার ৩৩৫ কোটি ৪৪ লাখ টাকার। এক্ষেত্রে শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল ১৫.৮২ টাকা।

অপরদিকে একইসময়ে বেক্সিমকো ফার্মার নিট মুনাফা হয়েছিল ৩৫১ কোটি ৪৭ লাখ টাকার। এক্ষেত্রে শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল ৮.৬৭ টাকা।

ওই মুনাফার মধ্য থেকে স্কয়ার ফার্মার পর্ষদ ৫২ শতাংশ (৪৭% নগদ ও ৫% বোনাস) লভ্যাংশ দিয়েছিল। আর বেক্সিমকো ফার্মার পর্ষদ দিয়েছিল ২৫ শতাংশ (১৫% নগদ ও ১০% বোনাস)।

এদিকে ২০২০-২১ অর্থবছরের ৯ মাসের (জুলাই ২০-মার্চ ২১) ব্যবসায়ও অনেক এগিয়ে রয়েছে স্কয়ার ফার্মা। ওই সময় কোম্পানিটির নিট মুনাফা ১ হাজার ১৬৩ কোটি ১৭ লাখ টাকা বা ইপিএস ১৩.১২ টাকা হয়েছে। আর বেক্সিমকো ফার্মার ইপিএস হয়েছে ৮.২৩ টাকা।

বিজনেস আওয়ার/২৩ সেপ্টেম্বর, ২০২১/এস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ