1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
চিংড়ির মালাইকারির সহজ রেসিপি
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:০১ অপরাহ্ন

চিংড়ির মালাইকারির সহজ রেসিপি

  • পোস্ট হয়েছে : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : বিভিন্ন সময় চিংড়ির নানা পদ খেয়ে থাকেন। চিংড়ির মালাইকারি কি কখনও খেয়ে দেখেছেন। এটি খাওয়া যায় ভাত, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে। পাঠক চলুন জেনে নেওয়া যাক চিংড়ির মালাইকারি তৈরির সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে
গলদা চিংড়ি- ৮টি, পেঁয়াজ বাটা- ২টি, রসুন- ৪ কোয়া, আদা বাটা- আধা চা চামচ, আস্ত গরম মসলা- ১ চা চামচ, তেজপাতা- ২টি, নারিকেলের দুধ- ১ কাপ, দুধের সর- ৪ টেবিল চামচ, হলুদের গুঁড়া- ১ চা চামচ, মরিচের গুঁড়া- ২ চা চামচ, জিরা গুঁড়া- ১ চা চামচ, টমেটো পেস্ট- ১ টেবিল চামচ, চিনি- স্বাদমতো, ঘি- ১ টেবিল চামচ, গরম মশলার গুঁড়া- ১ টেবিল চামচ ও সরিষার তেল- ৫ চা চামচ।

যেভাবে তৈরি করবেন
প্রথমে চিংড়ি মাছ ভালো করে ধুয়ে পিঠের কালো অংশটা ফেলে দিন। এরপর হালকা গরম পানিতে এক চামচ ভিনেগার দিয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। চুলায় একটি কড়াই বসিয়ে তাতে তেল গরম করে নিন। মাছে লবণ-হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখুন।

এরপর তাতে আরও দুই চামচ তেল দিয়ে তাতে আস্ত গরম মশলা, তেজপাতা ফোড়ন দিন। এরপর তাতে দিন পেঁয়াজ ও আদা-রসুন বাটা। ভালো করে কষিয়ে নিন। এরপর তাতে দিন হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও জিরার গুঁড়া। অল্প পানি দিয়ে খুব ভালো করে কষিয়ে নিন।

মশলার সঙ্গে মেশান টমেটো পেস্ট, লবণ ও চিনি। ভালোভাবে কষানো হলে তাতে দিন নারিকেলের দুধ ও দুধের সর। পরিমাণমতো হালকা গরম পানি দিয়ে ফুটতে দিন। এরপর চিংড়িগুলো দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। এরপর গরম মশলা গুঁড়া ও ঘি দিয়ে নামিয়ে নিন। ব্যাস হয়ে গেলো মজাদার স্বাদের চিংড়ির মালাইকারি।

বিজনেস আওয়ার/২৬ সেপ্টেম্বর, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ