1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহারে ফের 'না' ডব্লিউএইচওর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহারে ফের ‘না’ ডব্লিউএইচওর

  • পোস্ট হয়েছে : রবিবার, ৫ জুলাই, ২০২০
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় আবারও হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শনিবার (৪ জুলাই) এক বিবৃতিতে ওষুধটির ব্যবহার না করার পরামর্শ দেয় বিশ্বের এই সংস্থা। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

এর আগে গত মে মাসের শেষের দিকে একটি প্রতিবেদনের ওপর ভিত্তি করে করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার না করার পরামর্শ দিয়েছিল এই সংস্থা। সপ্তাহখানেক পরে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল। তৃতীয় দফায় সিদ্ধান্ত বদলে আবার ‘না’ বললো জাতিসংঘের সংস্থাটি।

বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা আক্রান্ত রোগীর শরীরে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহারের ফলে মৃত্যু ঝুঁকি কমে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। তাই এর ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার ক্ষেত্রে এর প্রভাব খুবই সামান্য।

উল্লেখ্য, কোভিড-১৯ রোগের চিকিৎসায় এখন পর্যন্ত কোনো ওষুধ আবিষ্কার হয়নি। তবে বিশ্বের চিকিৎসকরা নানা ধরনের ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ চালাচ্ছেন। এরই অংশ হিসেবে ভারত, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট প্রয়োগ করা হয় রোগীদের ওপর।

বিজনেস আওয়ার/০৫ জুলাই, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ