1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বাংলাদেশ সীমান্তে ক্ষমতা বাড়ল বিএসএফের
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন

বাংলাদেশ সীমান্তে ক্ষমতা বাড়ল বিএসএফের

  • পোস্ট হয়েছে : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১
print sharing button

আন্তর্জাতিক ডেক: পাকিস্তান লাগোয়া পাঞ্জাব, বাংলাদেশ লাগোয়া পশ্চিমবঙ্গ এবং আসামে বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) ক্ষমতা প্রয়োগ বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত সোমবার (১১ অক্টোবর) একটি বিবৃতি জারি করে কেন্দ্রীয় সরকার। তাতে বিএসএফের ‘ক্ষমতা’ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে ভারতের এই তিন রাজ্যে সীমান্ত থেকে মূল ভূখণ্ডের ৫০ কিলোমিটার পর্যন্ত এলাকায় ক্ষমতা প্রয়োগ করতে পারবে বিএসএফ। অর্থাৎ সার্চ, বাজেয়াপ্ত এবং গ্রেফতার করতে পারবে বিএসএফ। আগে এই পরিধি ছিল মাত্র ১৫ কিলোমিটার। এখন তা বেড়ে হয়েছে ৫০ কিলোমিটার।

অপরদিকে, উল্লেখযোগ্যভাবে কমানো হয়েছে ভারতের গুজরাট রাজ্যে বিএসএফের কাজের পরিধি। ৮০ থেকে কমিয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে। তবে পশ্চিমবঙ্গ, আসাম, পাঞ্জাব এই তিন রাজ্যে বর্ডার সিকিউরিটি ফোর্সের কাজকর্মের পরিধি বেড়ে যাওয়ায় সীমান্তবর্তী এলাকার বাসিন্দা এবং রাজ্যগুলির পুলিশের সঙ্গে বিএসএফের সংঘাত প্রায় অনিবার্য হয়ে পড়বে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের সীমানা রয়েছে ২ হাজার ২১৭ কিলোমিটার। কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ অর্থাৎ দুই দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদ, নদীয়া এবং উত্তর ২৪ পরগনার মত জেলাগুলি এর মধ্যে পরে। ক্ষমতা বেড়ে যাওয়ায় স্থানীয়দের সঙ্গে বিএসএফের সংঘাত আরও বাড়বে বলেই আশঙ্কা করছে অভিজ্ঞমহল।

বিজনেস আওয়ার/১৭ অক্টোবর, ২০২১/এএইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ