1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ঘরেই তৈরি করুন হায়দ্রাবাদি চিকেন রেসিপি
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

ঘরেই তৈরি করুন হায়দ্রাবাদি চিকেন রেসিপি

  • পোস্ট হয়েছে : শনিবার, ২৩ অক্টোবর, ২০২১
print sharing button

ডেস্ক রিপোর্ট: বাজারে এখন বেশ সহজলভ্য দেশি মোরগ বা মুরগি। মায়ের হাতের রান্না বললেই আমাদের মাথায় আসে দেশি মোরগের ঝোল। সব মসলা দিয়ে রান্না করলেও সেই স্বাদ যেন আর পাওয়া যায় না। তার কারণ, বাটা মরিচের ব্যবহার। মায়ের হাতে রান্নার সেই স্বাদ পেতে পারেন বাটা মরিচে দেশি মোরগের ঝোল রান্না করে। চলুন রেসিপি জেনে নিই চটজলদি-

যা যা প্রয়োজন-

মোরগের মাংস- আধা কেজি হলুদ গুঁড়া- ১ চা চামচ লাল মরিচ পাটায় পিষে নেওয়া- আড়াই চা চামচ পেঁয়াজ- ১ কাপ আদা-রসুন পেস্ট- ২ চা চামচ জিরা গুঁড়া- ১ চা চামচ গরম মসলার গুঁড়া বা বাটা- দেড় চা চামচ তেল- আধ কাপ লবণ- স্বাদমতো

প্রণালি

প্রথমে মোরগটিকে চামড়াসহ কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছোট ছোট টুকরো করে কেটে ফেলুন। চুলায় তেল দিয়ে তাতে পেঁয়াজ ছেড়ে দিন। একটু বাদামি রঙ হয়ে এলে তাতে মোরগ দিন। ১০ মিনিটের মতো ভাজুন।

সব মসলা, পানি ও লবণ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ মোরগে দিয়ে ৮ থেকে ১০ মিনিট ভাজুন। ভাজা হয়ে যাওয়ার ঘ্রাণ বের হলে এতে ৩ কাপ পানি দিন। আধা ঘণ্টার মতো সেদ্ধ হতে দিন। ঝোল কমে মাংসের নিচে নেমে এলে নামিয়ে ফেলুন।

নামানোর আগে একটু জিরা গুঁড়ো ছড়িয়ে দিন। গরম ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন মজাদার বাটা মরিচে মোরগ ঝোল। সঙ্গে এক টুকরো লেবু থাকলে কিন্তু মন্দ হবে না।

বিজনেস আওয়ার/২৩ অক্টোবর, ২০২১/এএইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ